অনলাইনে এক নিমেষে হবে রেশন কার্ডের সঙ্গে আধার লিঙ্ক, রইলো পদ্ধতি

অনলাইনে এক নিমেষে হবে রেশন কার্ডের সঙ্গে আধার লিঙ্ক, রইলো পদ্ধতি

নিজস্ব প্রতিবেদন : কেন্দ্রের পাশাপাশি রাজ্য সরকারের তরফ থেকে জানিয়ে দেওয়া হয়েছে রেশন কার্ডের (Ration Card) সঙ্গে আধার লিঙ্ক (Aadhaar Link) বাধ্যতামূলক। এই ঘোষণার পরিপ্রেক্ষিতে রাজ্যজুড়ে চলছে রেশন কার্ডের সঙ্গে আধার লিঙ্ক করার প্রক্রিয়া। তবে এখনো পর্যন্ত বহু উপভোক্তারাই তাদের রেশন কার্ডের সঙ্গে আধার লিঙ্ক করান নি।

এক্ষেত্রে বলে রাখা ভালো, নভেম্বর মাস শেষ হওয়ার আগে প্রতিটি উপভোক্তাকে তাদের রেশন কার্ডের সঙ্গে আধার লিঙ্ক করিয়ে নিতে হবে। অন্যথায় রেশন ডিলার আর রেশন সামগ্রী সরবরাহ করবেন না। ইতিমধ্যেই এই আধার লিঙ্ক প্রক্রিয়া চলাকালীন অজস্র ভুয়ো রেশন কার্ড সামনে এসেছে। জানিয়ে আরও তৎপরতা শুরু করেছে রাজ্য খাদ্য দপ্তর।

রেশন কার্ডের সঙ্গে আধার লিঙ্ক করার জন্য যেসকল উপভোক্তারা রেশন দোকান অথবা বাংলা সহায়তা কেন্দ্র বা অন্যত্র যাওয়ার সময় করে উঠতে পারেননি তাদের জন্য পুনরায় রাজ্য খাদ্য দপ্তর অনলাইনে রেশন কার্ডের সঙ্গে আধার লিঙ্ক করার প্রক্রিয়া শুরু করেছে। এই প্রক্রিয়া অনুসারে খুব সহজেই বাড়িতে বসে এক নিমেষে রেশন কার্ডের সঙ্গে আধার লিঙ্ক করিয়ে নিতে পারবেন উপভোক্তারা।

রেশন কার্ডের সঙ্গে এক নিমিষে আধার লিঙ্ক করার জন্য উপভোক্তাদের যেতে হবে এই রাজ্য খাদ্য দপ্তরের অফিশিয়াল ওয়েবসাইটে অথবা সরাসরি রেশন কার্ডের সঙ্গে আধার লিঙ্ক করার রাজ্য খাদ্য দপ্তরের লিঙ্কে। লিঙ্ক দুটি হল https://food.wb.gov.in/ অথবা https://wbpds.wb.gov.in/(S(p2g5vk5sbg30ynel51rynxfu))/EKYC_otp.aspx ।

https://food.wb.gov.in/ ওয়েবসাইটে গিয়ে স্ক্রিনের ডান দিকে রয়েছে ‘Link Ration Card with Aadhaar Card’ অপশন। সেখানে ক্লিক করলে নতুন একটি পেজ খুলে যাবে, যেখানে প্রথমে চাওয়া হবে আপনার রেশন কার্ডের ক্যাটাগরি এবং ঠিক তার নিচে দিতে হবে আপনার রেশন কার্ডের নম্বর।

সঠিকভাবে এই দুটি জিনিস দেওয়ার পর ‘Search’ বটনে ক্লিক করতে হবে। সেখানে ক্লিক করলেই উপভোক্তার নাম, উপভোক্তার বাড়ির প্রধানের নাম এবং রেশন কার্ডের সঙ্গে আধার লিঙ্ক সম্পর্কিত স্ট্যাটাস দেখা যাবে। যদি লিঙ্ক না হয়ে থাকে তাহলে ঠিক নিচেই ‘Link aadhar and mobile number’ একটি লেখা লক্ষ্য করা যাবে যার পাশে ‘টিক’ চিহ্ন দেওয়ার জন্য একটি বক্স থাকবে।

ওই বক্সে ‘টিক’ দিলেই আধার নম্বর দেওয়ার জন্য একটি ফাঁকা বক্স পাওয়া যাবে। সেখানে সঠিকভাবে নিজের আধার নম্বর দিয়ে ‘Send OTP’ বটনটিতে ক্লিক করতে হবে। এখন আপনার আধার নম্বরের সঙ্গে সংযুক্ত থাকা মোবাইল নম্বরে একটি ওটিপি আসবে, যা নির্দিষ্ট জায়গায় দিয়ে ‘Submit’ করতে হবে। এই সামান্যটুকু কাজ করলেই বাড়িতে বসেই এক নিমেষে আপনার রেশন কার্ডের সঙ্গে আধার লিঙ্ক হয়ে যাবে।

বাড়িতে বসেই রেশন কার্ডের সঙ্গে আধার লিঙ্ক করার কাজটি শিশু থেকে বয়স্ক সবার জন্যই করা যাবে। তবে যে সকল উপভোক্তাদের আধার নম্বরের সঙ্গে মোবাইল নম্বর সংযুক্ত নেই তারা এই সুবিধা পাবেন না।

আরো পড়ুন