অনলাইন পেমেন্টে এখনই জারি হচ্ছে না নতুন নিয়ম, বাড়ানো হলো সময়সীমা

অনলাইন পেমেন্টে এখনই জারি হচ্ছে না নতুন নিয়ম, বাড়ানো হলো সময়সীমা

নিজস্ব প্রতিবেদন : অনলাইন পেমেন্টর ক্ষেত্রে সুরক্ষা ব্যবস্থাকে আরও সুরক্ষিত করার জন্য রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়ার নতুন একটি সিদ্ধান্ত নেয়। যে সিদ্ধান্ত জানানো হয়, প্রতিটি অনলাইন কেনাকাটার ক্ষেত্রে সার্ভারে গ্রাহকদের কার্ড সংক্রান্ত ডেটা সঞ্চয় করে রাখা হয় তা মুছে ফেলতে হবে। এই নতুন নিয়ম জারি হওয়ার কথা ছিল নতুন বছরের প্রথম দিন থেকেই। কিন্তু কিছু প্রযুক্তিগত কারণে আপাতত এই পরিষেবা চালু হওয়ার দিন পিছিয়ে দেওয়া হল।

নতুন বছরের ১ জানুয়ারি থেকে অনলাইন প্রতিটি কেনাকাটায় ক্ষেত্রে কার্ড ডিটেলস মুছে দেওয়ার পর যে নিয়ম জারি হতো তাতে গ্রাহকদের প্রতিবার কেনাকাটার সময় নিজেদের ট্রানজেকশন সংক্রান্ত ডিটেলস দিতে হবে। কিন্তু এই নতুন নিয়ম জারি করার ক্ষেত্রে সময়সীমা পিছিয়ে করা হলো ২০২২ সালের ৩০ জুন।

বর্তমানে যে নিয়ম চালু রয়েছে তাতে অনলাইনে শপিং করার ক্ষেত্রে গ্রাহকদের অনলাইন পেমেন্ট করার সময় দিতে হয় ডেবিট অথবা ক্রেডিট কার্ডের ১৬ অঙ্কের সংখ্যা। এর পাশাপাশি দিতে হয় কার্ডের মেয়াদ এবং সিভিভি নম্বর। পেমেন্ট করার সময় এগুলি ছাড়াও দিতে হয় ওয়ান টাইম পাসওয়ার্ড। এইভাবে একবার পেমেন্ট করার পর আপনার কার্ড নম্বর এবং কার্ডের মেয়াদের সময়সীমা সঞ্চয় থেকে যায় ওই ওয়েবসাইটে। পরবর্তীকালে যখন গ্রাহকরা কোন পেমেন্ট করতে যান সেই সময় সিভিভি নম্বর এবং ওয়ান টাইম পাসওয়ার্ড দিলেই পেমেন্ট হয়ে যায়।

কিন্তু নতুন নিয়ম জারি হওয়ার পর পুরাতন নিয়ম আর চলবে না। সেক্ষেত্রে অনলাইন কেনাকাটার সময় অনলাইনে পেমেন্ট করার ক্ষেত্রে আসল কার্ডের নম্বরের পরিবর্তে দিতে হবে বিকল্প কোড। যাকে বলা হচ্ছে টোকেন এবং এই সম্পূর্ণ ব্যবস্থাপনাকে বলা হচ্ছে টোকেনাইজেশন। এই টোকেনাইজেশন ব্যবস্থায় প্রত্যেকটি কার্ড, টোকেন রিকোয়েস্টার আর ব্যবসায়ীদের জন্য ইউনিক হবে।

এই নতুন নিয়ম জারি হওয়ার সময়সীমা পিছিয়ে দেওয়ার পর আগামী বছর ৩০ জুন থেকে এই নিয়ম জারি হলে অনলাইন পেমেন্ট করার সময় অতিরিক্ত ফ্যাক্টরের জন্য সঙ্গে নিজের সহমতি দিতে হবে এবং সেই প্রক্রিয়া সম্পন্ন হলে নিজের কার্ডের সিভিভি নম্বর এবং ওটিপি দিলেই পেমেন্ট হয়ে যাবে।

আরো পড়ুন