অবসর নিচ্ছেন শিবন, ISRO-র নতুন চেয়ারম্যান হচ্ছেন এই বিশিষ্ট গবেষক

অবসর নিচ্ছেন শিবন, ISRO-র নতুন চেয়ারম্যান হচ্ছেন এই বিশিষ্ট গবেষক

নিজস্ব প্রতিবেদন : ভারতের মহাকাশ গবেষণাগার ISRO-র সম্প্রতি সবচেয়ে বড় যাত্রা হল চন্দ্রযান-২। তবে এই মিশন দোরগোড়ায় গিয়ে ব্যর্থ হয়। সেই ব্যর্থতাকে সঙ্গে নিয়েই অবসর নিচ্ছেন ISRO-র বর্তমান চেয়ারম্যান কে শিবন। শুক্রবারই তিনি তাঁর কর্মজীবন থেকে অবসর নিচ্ছেন।

কে শিবনের অবসর নেওয়ার সময় ছিল ২০২০ সালের ডিসেম্বর মাসে। কিন্তু সেই সময় তার চাকরির মেয়াদ বাড়ানো হয়। চাকরির মেয়াদ বাড়ানো হয়েছিল ২০২২ সালের ১৪ জানুয়ারি পর্যন্ত। এই বর্ধিত সময় পার করার পর আগামীকাল অর্থাৎ শুক্রবার তিনি ISRO-র চেয়ারম্যান পদ থেকে অবসর নিচ্ছেন। অন্যদিকে শিবনের অবসরের পর ISRO-র প্রধান হিসেবে নিযুক্ত হচ্ছেন রকেট সায়েন্সের বিখ্যাত গবেষক এস সোমনাথ।

রকেট সায়েন্সের বিখ্যাত গবেষক এস সোমনাথ ISRO-র চেয়ারম্যানের পাশাপাশি স্পেস সেক্রেটারির পদেও বসতে চলেছেন। নতুন দায়িত্ব পাওয়ার পর গবেষক এস সোমনাথ তিন বছর নিজের দায়িত্ব সামলাবেন। দায়িত্ব পেতেই তিনি নতুন নতুন প্রযুক্তি ব্যবহারের ওপর জোর দিচ্ছেন বলে জানা যাচ্ছে। এর পাশাপাশি তিনি ইঙ্গিত দিয়েছেন, বিভিন্ন বেসরকারি সংস্থার সঙ্গে হাতে হাত মিলিয়ে কাজ করবে ISRO।

এস সোমনাথ বর্তমানে দেশের শীর্ষস্থানীয় রকেট গবেষকদের মধ্যে অন্যতম। ISRO-র চেয়ারম্যান হিসেবে দায়িত্ব পাওয়ার আগে এ যাবৎ তিনি সামলাচ্ছিলেন বিক্রম সারাভাই স্পেস সেন্টারের ডিরেক্টরের পদ। ২০১৮ সালের ২২ ডিসেম্বর তিনি এই পদে বসেন। চার বছর সেই পদ সামলানোর পর নতুন দায়িত্বে আসীন হতে চলেছেন তিনি।

পিএসএলভি নিয়ে গবেষণা করার জন্য বিশেষ খ্যাতি অর্জন করেছেন এই বিখ্যাত গবেষক। এর পাশাপাশি লঞ্চ ভেহিকেল ডিজাইন, সিস্টেম ইঞ্জিনিয়ারিং, স্ট্রাকচালার ডিজাইন, স্ট্রাকচারাল ডাইনামিকস, পাইরথেনিকস, মেকানিজম ডিজাইনিংয়ের মতো একাধিক বিষয়ের বিশেষজ্ঞ তিনি। এমনকি চন্দ্রযান-২ মিশনের রকেট উৎক্ষেপণের দায়িত্বও ছিল তার কাঁধে।

আরো পড়ুন