অল্প ইন্টারনেট, আনলিমিটেড কল, সস্তা কোন নেটওয়ার্কে

অল্প ইন্টারনেট, আনলিমিটেড কল, সস্তা কোন নেটওয়ার্কে

নিজস্ব প্রতিবেদন : ভারতের অধিকাংশ মোবাইল ব্যবহারকারীরা মূলত ব্যবহার করে থাকেন তিনটি বেসরকারি টেলিকম সংস্থা। এই তিনটি বেসরকারি টেলিকম সংস্থা হল Jio, Airtel এবং Vi। ভারতের মোবাইল দুনিয়ার অধিকাংশ বাজারই এই তিন টেলিকম সংস্থার দখলে। কারণ বর্তমানে এই তিন টেলিকম সংস্থার ভারতের সর্বোচ্চ 4G পরিষেবা দিতে সক্ষম।

বর্তমানে এই টেলিকম সংস্থাগুলি নিজেদের ট্যারিফ রেটের মূল্য বৃদ্ধি করার পর অধিকাংশ মোবাইল ব্যবহারকারী অসুবিধার সম্মুখিন হচ্ছেন। বাজেটে যাতে কোনরকম খামতি না পড়ে তার জন্য বহু গ্রাহককেই দেখা যাচ্ছে প্ল্যানের ক্ষেত্রে কাটছাঁট করতে। বহু গ্রাহক কম ইন্টারনেট করার পথও বেছে নিচ্ছেন। এমত অবস্থায় এই তিনটি টেলিকম সংস্থার কোথায় সস্তায় অল্প ইন্টারনেট অথচ আনলিমিটেড কল পাওয়া যাবে। এক্ষেত্রে প্রতিদিন ১ জিবি করে ডেটার তুলনা করা যেতে পারে।

Jio : Jio-র প্রতিদিন ১ জিবি করে ডেটা এবং আনলিমিটেড কল রয়েছে এমন তিনটি প্ল্যান বাজারে উপলব্ধ। এই তিনটি প্লান হলো ১৪৯ টাকা, যার ভ্যালিডিটি ২০ দিন। ১৭৯ টাকা, যার ভ্যালিডিটি ২৪ দিন এবং ২০৯ টাকা, যার ভ্যালিডিটি ২৮ দিন।

Airtel : এই টেলিকম সংস্থারও তিনটি রিচার্জ প্ল্যান রয়েছে যেগুলিতে প্রতিদিন ১ জিবি করে ডেটা এবং আনলিমিটেড কল দেওয়া হয়ে থাকে। সেগুলি হল ২০৯ টাকা, যার ভ্যালিডিটি ২১ দিন। ২৩৯ টাকা, যার ভ্যালিডিটি ২৪ দিন এবং ২৬৫ টাকা, যার ভ্যালিডিটি ২৮ দিন।

Vi : Vi-এর প্রতিদিন ১ জিবি করে ডেটা এবং আনলিমিটেড কলের সুবিধা রয়েছে এমন চারটি রিচার্জ প্ল্যান রয়েছে। যেগুলি হল ১৯৯ টাকা, যার ভ্যালিডিটি ১৮ দিন। ২১৯ টাকা, যার ভ্যালিডিটি ২১ দিন। ২৩৯ টাকা, যার ভ্যালিডিটি ২৪ দিন এবং ২৬৯ টাকা, যার ভ্যালিডিটি ২৮ দিন।

আরো পড়ুন