আজও বৃষ্টি দক্ষিণবঙ্গে, জাঁকিয়ে শীত কবে, জানালো হাওয়া অফিস

আজও বৃষ্টি দক্ষিণবঙ্গে, জাঁকিয়ে শীত কবে, জানালো হাওয়া অফিস

নিজস্ব প্রতিবেদন : শনিবার থেকেই বৃষ্টিতে ভিজেছে দক্ষিণবঙ্গের একাধিক জেলা। হেমন্ত মাসে এমন বৃষ্টিতে নাজেহাল অবস্থা দক্ষিণবঙ্গের বাসিন্দাদের। বাসিন্দাদের নাজেহাল অবস্থার পাশাপাশি সবচেয়ে বেশি ক্ষতির সম্মুখীন কৃষকরা। কারণ এই সময় মাঠ থেকে পাকা ধান তুলে আনা হয় বাড়িতে।

শনিবার থেকে এই বৃষ্টি শুরু হওয়ার পর রবিবারও দক্ষিণবঙ্গের অধিকাংশ জেলাতেই এই বৃষ্টির প্রভাব লক্ষ্য করা গিয়েছে। এমনকি হাওয়া অফিসের পূর্বাভাস, সোমবারও এই বৃষ্টি চলবে দক্ষিণবঙ্গের বেশকিছু জেলায়। বৃষ্টির এই কারণে নিম্নমুখী তাপমাত্রার পারদে ব্যাঘাত সৃষ্টি হয়েছে। স্বাভাবিকভাবেই শীত প্রেমীরা তাকিয়ে রয়েছেন জাঁকিয়ে শীতের দিকে।

হাওয়া অফিসের পূর্বাভাস, আন্দামান সাগরে তৈরি হওয়া এই নিম্নচাপের কারণে আগামী ২৪ ঘণ্টাতেও বৃষ্টি হতে পারে দক্ষিণবঙ্গের বীরভূম, পূর্ব ও পশ্চিম বর্ধমানে। এই সকল জেলায় মাঝারি থেকে ভারি ধরনের বৃষ্টি হতে পারে। একইভাবে ভারী বৃষ্টিপাতের পূর্বাভাস রয়েছে দুই মেদিনীপুর, ঝাড়গ্রাম এবং উপকূলবর্তী জেলাগুলিতেও। মাঝারি বৃষ্টিপাতের পূর্বাভাস রয়েছে হাওড়া, হুগলি, কলকাতায়।

হাওয়া অফিসের তরফ থেকে জানানো হয়েছে, পুবালি হাওয়াই ভর করে রাজ্যে বঙ্গোপসাগর থেকে প্রচুর পরিমাণে জলীয়বাষ্প প্রবেশ করার কারণে আকাশ মেঘলা ও বৃষ্টির পরিস্থিতি তৈরি হয়েছে। এই পূবালী হাওয়ার দাপটেই উত্তুরে হাওয়া বাধাপ্রাপ্ত হয়েছে। অন্যদিকে বঙ্গোপসাগর থেকে যে বিপুল পরিমাণে জলীয়বাষ্প প্রবেশ করেছে সেই জলীয়বাষ্প থেকে মেঘপুঞ্জ তৈরি হওয়ায় সোমবারও বেশ কয়েকটি জেলায় বৃষ্টি হতে পারে।

অন্যদিকে শীতের বিষয়ে হাওয়া অফিসের তরফ থেকে জানানো হয়েছে, নিম্নচাপ কাটলেই বাধাহীনভাবে দক্ষিণবঙ্গের ঢুকতে পারে উত্তুরে হাওয়া। এরপরেই ক্রমশ নামতে শুরু করবে তাপমাত্রার পারদ। দক্ষিণবঙ্গের পশ্চিমের জেলাগুলিতে শীতের প্রভাব ভালোভাবে টের পাওয়া গেলেও দক্ষিণের জেলাগুলিতে এখনই জাঁকিয়ে শীতের সম্ভাবনা নেই বলেও জানানো হয়েছে। দক্ষিণের জেলাগুলিতে জাঁকিয়ে শীতের জন্য অপেক্ষা করতে হবে।

আরো পড়ুন