আপনার আধার কার্ডে কতগুলি সিমকার্ড রয়েছে, এই পদ্ধতিতে জানুন, চাইলে ব্লক করুন

আপনার আধার কার্ডে কতগুলি সিমকার্ড রয়েছে, এই পদ্ধতিতে জানুন, চাইলে ব্লক করুন

নিজস্ব প্রতিবেদন : বর্তমানে ভারতের প্রতিটি নাগরিকদের কাছে আধার কার্ড অত্যন্ত গুরুত্বপূর্ণ নথি। আধার কার্ড যতটা গুরুত্বপূর্ণ ততটাই আবার গুরুত্বপূর্ণ হয়ে উঠেছে সিমকার্ড। কারণ আধার কার্ড যেমন অর্থনৈতিক লেনদেন থেকে শুরু করে অন্যান্য বিভিন্ন পরিসেবার ক্ষেত্রে অত্যাবশ্যক হয়ে উঠেছে, ঠিক তেমনি আবার ব্যাঙ্কের সঙ্গে রেজিস্টার্ড থাকা সিমকার্ড বা মোবাইল নম্বরও অর্থনৈতিক লেনদেনের ক্ষেত্রে অত্যন্ত গুরুত্বপূর্ণ অংশ হয়ে দাঁড়িয়েছে।

এক্ষেত্রে কোনো রকম ভুল ভ্রান্তি হলে অর্থাৎ নিজের আধার কার্ডে অন্য কেউ সিমকার্ড ব্যবহার করে থাকলে অথবা নিজের কাছে থাকা সিমকার্ড অন্য কোনো ব্যক্তির নামে হয়ে থাকলে তা বিপদজনক হয়ে উঠতে পারে। যে কারণে সরকারের তরফ থেকে একটি পোর্টাল আনা হয়েছে, যাতে গ্রাহকরা জানতে পারবেন নিজের আধার কার্ডে কতগুলি সিম কার্ড রয়েছে। এই তথ্য জানার পাশাপাশি কোনরকম অসঙ্গতি হলে সেই নম্বর বন্ধ করে দেওয়ার জন্য আবেদন করাও যাবে।

এই তথ্য জানা এবং অবাঞ্ছিত নম্বর বন্ধ করার জন্য গ্রাহকদের যেতে হবে সরকারের নতুন পোর্টাল https://tafcop.dgtelecom.gov.in/# -এ। এই পোর্টালটি করা হয়েছে ভারতের টেলিকমিউনিকেশন দপ্তরের তরফ থেকে। এখানে যাওয়ার পর একটি ফাঁকা জায়গা থাকবে যেখানে মোবাইল নম্বর দিতে হবে। সেই ফাঁকা জায়গায় আপনি আপনার মোবাইল নম্বর দিয়ে ‘Request OTP’ অপশনে ক্লিক করুন।

মোবাইল নম্বর দিয়ে ওটিপি রিকুয়েস্ট অপশনে ক্লিক করলে আপনার দেওয়া মোবাইল নম্বরে একটি ওটিপি আসবে। যেটি নির্দিষ্ট জায়গায় দিতে হবে। এগুলি দেওয়ার পর নতুন একটি পেজ খুলবে এবং সেখানে আপনার আধার কার্ডের সঙ্গে কোন কোন মোবাইল নম্বর সংযুক্ত রয়েছে সেগুলির তালিকা দেখানো হবে।

এখন সেই তালিকায় যে সকল নম্বর লক্ষ্য করা যাবে তার মধ্যে কোন নম্বর আপনার না হলে সেটি বেছে নিয়ে ‘This is not My’ চেক বক্সে টিক দিতে হবে। তারপর নিজের নাম দিয়ে রিপোর্ট করতে হবে। রিপোর্ট করা হলে একটি টিকিট আইডি তৈরি হবে। তারপর আপনার রেজিস্টার্ড মোবাইল নম্বরে মেসেজ করে জানিয়ে দেওয়া হবে আপনার আবেদন গ্রহণ হয়েছে কিনা।

আরো পড়ুন