‘আপনার থানা, আপনার পাড়ায়’, বীরভূমে চালু হলো বীরভূম পুলিশের নতুন প্রকল্প

‘আপনার থানা, আপনার পাড়ায়’, বীরভূমে চালু হলো বীরভূম পুলিশের নতুন প্রকল্প

নিজস্ব প্রতিবেদন : বীরভূম জেলা পুলিশের তরফে একাধিকবার নানান ধরনের প্রকল্প শুরু করতে দেখা গিয়েছে। আর সেই সকল প্রকল্পের মধ্যেই এবার বীরভূমে চালু হলো ‘আপনার থানা আপনার পাড়ায়’। এই প্রকল্পের মাধ্যমে প্রত্যন্ত এলাকার মানুষদের অভাব-অভিযোগ যাচাই করবে পুলিশ।

বীরভূম জেলা পুলিশের তরফে রবিবার এই প্রকল্পের উদ্বোধন করা হলো মহঃবাজার থানার দিঘল গ্রামে। আগামী দিনে এই প্রকল্প জেলার প্রতিটি পঞ্চায়েত এলাকায় পৌঁছে দেওয়া হবে বলে জানিয়েছেন বীরভূম জেলা পুলিশ সুপার নগেন্দ্র নাথ ত্রিপাঠী।

এই প্রকল্পের মূল উদ্দেশ্য হলো, পঞ্চায়েত এলাকায় সাধারণ মানুষ যাতে তাদের অভাব অভিযোগ থানায় না এসেই পুলিশকে জানাতে পারেন সেই ব্যবস্থা করা। অভিযোগ জমা হওয়ার পর পুলিশ সেই অভিযোগ যাচাই করবে এবং যথোপযুক্ত ব্যবস্থা গ্রহণ করবে।

এই প্রকল্পকে বাস্তবায়িত করার জন্য জেলার প্রতিটি পঞ্চায়েত এলাকায় একদিন করে ক্যাম্প করে সকলকে জানানো হবে এবং পঞ্চায়েতে রাখা হবে একটি কম্প্ল্যান বক্স। যেখানে এলাকার মানুষেরা তাদের অভিযোগ জানিয়ে যাবেন।

বীরভূম জেলা পুলিশ সুপার নগেন্দ্র নাথ ত্রিপাঠী জানিয়েছেন, “এই ব্যবস্থাপনার ফলে যারা অভিযোগ জানাতে চান অথচ থানায় যেতে পারছেন না বা নারাজ তারা অনায়াসে এই কম্প্ল্যান বক্সে তাদের অভাব অভিযোগ জানিয়ে যেতে পারবেন। এরপর সপ্তাহে এক দিন শনিবার ওই বাক্স খোলা হবে এবং জমা পড়া অভিযোগগুলি খতিয়ে দেখা হবে। অভিযোগ খতিয়ে দেখার পর যথোপযুক্ত ব্যবস্থা গ্রহণ করা হবে।”

নতুন এই প্রকল্প সম্পর্কে এলাকার স্থানীয় বাসিন্দারা জানিয়েছেন, “এই প্রকল্পের মধ্য দিয়ে আমরা উপকৃত হবো। কারণ আমাদের কষ্ট করে থানায় যেতে হবে না। তাছাড়া অনেকক্ষেত্রে থানায় গিয়ে অভিযোগ জানানোর অসুবিধা থাকে। সেই অসুবিধা থেকেও মুক্ত হতে পারবো আমরা।”

আরো পড়ুন