‘আপনার থানা, আপনার হোয়াটসঅ্যাপ নম্বরে, চালু হল বীরভূমে

‘আপনার থানা, আপনার হোয়াটসঅ্যাপ নম্বরে, চালু হল বীরভূমে

প্রীতম দাস বীরভূম :-

বীরভূম জেলা পুলিশের তরফ থেকে গতবছর চালু করা হয় আপনার থানা আপনার পাড়ায়। এই প্রকল্পে ব্যাপক সাড়া মেলার পর এবার নতুনভাবে এমন ব্যবস্থাকে সকলের মধ্যে ছড়িয়ে দেওয়ার জন্য নতুন এক প্রকল্প চালু করা হলো। নতুন এই প্রকল্পের নাম হল ‘আপনার থানা, আপনার WhatsApp-এ’।

আপনার থানা আপনার পাড়ায় প্রকল্পের মধ্য দিয়ে যেমন বিভিন্ন এলাকায় থানার আধিকারিকরা পৌঁছে যান এবং সেখানে ক্যাম্প করে তাদের থেকে নানান অভিযোগ ইত্যাদি নথিভূক্ত করেন সেই রকমই ডিজিটালভাবে অভিযোগ নথিভুক্ত করার জন্য নতুন এই ব্যবস্থা নেওয়া হয়েছে। প্রাথমিকভাবে এই প্রকল্প শুরু করা হয়েছে রামপুরহাট, সদাইপুর এবং মহঃবাজার থানায়।

এই প্রকল্পের জন্য এই তিনটি থানার তরফ থেকে তিনটি হোয়াটসঅ্যাপ নম্বর চালু করা হয়েছে। যে নম্বরে নিজ নিজ এলাকার বাসিন্দারা নিজেদের অভিযোগের কথা জানাতে পারবেন। হোয়াটসঅ্যাপ করে অভিযোগ জানানোর পাশাপাশি কোন তথ্য থাকলেও তা জানাতে পারবেন। সেই তথ্য মোতাবেক এবং অভিযোগের পরিপ্রেক্ষিতে দায়িত্বে থাকা অফিসার বিষয়টি খতিয়ে দেখবেন।

এই নতুন প্রকল্প নিয়ে বীরভূম জেলা পুলিশ সুপার নগেন্দ্র ত্রিপাঠী জানিয়েছেন, “আমরা যেমন আপনার থানা আপনার পাড়ায় কর্মসূচি গ্রহণ করেছিলাম ঠিক সেই রকমই এই কর্মসূচি ‘আপনার থানা, আপনার WhatsApp-এ’। এই নম্বরে স্থানীয় বাসিন্দারা অভিযোগ এবং তথ্য জানাতে পারবেন। তবে যদি কেউ এফআইআর দায়ের করতে চান তাহলে তাকে থানায় আসতে হবে।”

এই নতুন প্রকল্প নিয়ে সদাইপুর থানার তরফ থেকে যে নম্বরটি চালু করা হয়েছে সেই নম্বরটি হলো 7001885830। এই নম্বরে সদাইপুর থানা এলাকার বাসিন্দারা তাদের অভিযোগ এবং তথ্য জানাতে পারবেন। অন্যদিকে মহঃবাজার থানার তরফ যে নম্বরটি চালু করা 8509533819।রামপুরহাট থানার তরফ থেকে 8653306430 এই নাম্বারে রামপুরহাট এলাকার বাসিন্দারা এই হোয়াটসঅ্যাপ নম্বরে ম্যাসেজ তাদের অভিযোগ এবং তথ্য জানাতে পারবেন।

আরো পড়ুন