আপনার বাড়ির কাছাকাছি কোথায় রয়েছে CSC, জেনে নিন অনলাইনে

আপনার বাড়ির কাছাকাছি কোথায় রয়েছে CSC, জেনে নিন অনলাইনে

নিজস্ব প্রতিবেদন : বর্তমানে প্রতিটি CSC অর্থাৎ কমন সার্ভিস সেন্টার থেকে বিভিন্ন গুরুত্বপূর্ণ কাজ সেরে ফেলা সম্ভব। এই সকল গুরুত্বপূর্ণ কাজের মধ্যে রয়েছে আধার কার্ড তৈরি অথবা সংশোধন, প্যান কার্ড তৈরি অথবা সংশোধন সহ ভোটার আইডি কার্ড সংক্রান্ত কাজকর্ম এবং বিভিন্ন গুরুত্বপূর্ণ ক্ষেত্রে আবেদন।

এছাড়াও এইসকল কমন সার্ভিস সেন্টার থেকে গ্রাহকরা ট্রেন, বাস অথবা উড়ানের টিকিট বুক করতে পারেন। নাগরিকদের সুবিধার জন্য দেশের বিভিন্ন প্রান্তে অন্ততপক্ষে ৩ লক্ষ ৬৫ হাজার কমন সার্ভিস সেন্টারের অনুমোদন দিয়েছে সরকার। এই সকল কমন সার্ভিস সেন্টার আপনার নিকটবর্তী এলাকায় কোথায় রয়েছে তা খুঁজে বের করার জন্য অনলাইনে ব্যবস্থা রয়েছে। যেখান থেকে যে কেউ খুব সহজেই নিজের বাড়ির কাছাকাছি কোথায় কমন সার্ভিস সেন্টার রয়েছে তা জানতে পারবেন।

নিজের বাড়ির কাছাকাছি কোথায় কমন সার্ভিস সেন্টার রয়েছে তা জানার জন্য প্রথমেই যেতে হবে https://locator.csccloud.in/ ওয়েবসাইটে। সেখানে বেশ কিছু বিবরণ দেওয়ার পরই দেখিয়ে দেওয়া হবে আপনার বাড়ির কাছাকাছি কোথায় রয়েছে কমন সার্ভিস সেন্টার।

বাড়ীর নিকটবর্তী কমন সার্ভিস সেন্টারের খোঁজ পাওয়ার জন্য ওই ওয়েবসাইটে যাওয়ার পর যে সকল তথ্য দিতে হবে সেগুলি হল আপনার রাজ্য, আপনার জেলা, আপনার ব্লক এবং গ্রামের নাম। এগুলি সঠিকভাবে দেওয়ার পর ওয়েবসাইটে থাকা ক্যাপচা কোড দিয়ে সাবমিট করে দিলেই দেখিয়ে দেওয়া হবে আপনার বাড়ির কাছাকাছি কোথায় রয়েছে কমন সার্ভিস সেন্টার।

কমন সার্ভিস সেন্টারের নাম, ঠিকানা দেখিয়ে দেওয়ার পাশাপাশি বুঝতে যাতে অসুবিধা না হয় তার জন্য ম্যাপের মাধ্যমেও ঠিকানা দেখার ব্যবস্থা রয়েছে। এই সকল ব্যবস্থাপনার মধ্য দিয়ে সহজেই অনলাইনে দেখে নেওয়া যেতে পারে নিজের বাড়ির কাছাকাছি কোথায় রয়েছে কমন সার্ভিস সেন্টার।

আরো পড়ুন