‘আপুন লিখেগা নেহি’, মাধ্যমিকে পুষ্পা রাজ দেখে হতভম্ব শিক্ষক

‘আপুন লিখেগা নেহি’, মাধ্যমিকে পুষ্পা রাজ দেখে হতভম্ব শিক্ষক

নিজস্ব প্রতিবেদন : পুষ্পা দ্য রাইজ, সিনেমাটি যেদিন থেকে রিলিজ হয়েছে সেই দিন থেকেই তা দখল করে রয়েছে সোশ্যাল মিডিয়া। এই সিনেমার বিভিন্ন সংলাপ, গান সোশ্যাল মিডিয়া জুড়ে নিজের আধিপত্য বিস্তার করেছে। সিনেমার ভাইরাল হওয়া গান এবং সংলাপের মধ্যে আসমুদ্র হিমাচল জনপ্রিয়তা অর্জন করেছে আল্লু অর্জুনের থুতনিতে হাত বোলাতে বোলাতে সেই সংলাপ।

আসমুদ্র হিমাচল এই সংলাপ জনপ্রিয়তা অর্জন করলেও তা বলে তা মাধ্যমিকের খাতায়! বিষয়টি বিষ্ময়কর হলেও এমনই ঘটনা ঘটেছে এই বছর মাধ্যমিক পরীক্ষায়। মাধ্যমিক পরীক্ষার খাতা মূল্যায়ন করতে গিয়ে এমনই অদ্ভুত ঘটনার সাক্ষী থাকলেন এক পরীক্ষক। যে পরীক্ষার্থী এমন কৃতিত্ব দেখিয়েছেন সে কিছুই লিখতে পারেনি।

এবারের মাধ্যমিক পরীক্ষার খাতা মূল্যায়ন করতে গিয়ে এমনই এক পরীক্ষার্থীর খাতা এক শিক্ষকের সামনে আসে। যেখানে দেখা যায়, ওই পরীক্ষার্থী সাদা খাতা জমা দিলেও লিখেছে পুষ্পা রাজের নাম আর তার সঙ্গে সঙ্গে জানিয়ে দিয়েছে সে কিছু লিখতে চায় না। ঠিক যেন এটাই তার ‘সোয়্যাগ’। সোশ্যাল মিডিয়ায় সম্প্রতি এমনই একটি উত্তরপত্র ভাইরাল হয়েছে। যদিও এর সত্যতা যাচাই করেনি BanglaXp।

ভাইরাল হওয়া সেই উত্তরপত্রে লক্ষ্য করা যাচ্ছে, যে পরীক্ষার্থী এমনটা করেছে সে নিজের নাম এবং রোল নম্বর কিছু লেখেনি। পরিবর্তে সাদা খাতা জমা দেওয়ার সঙ্গে সঙ্গে সে লিখেছে ‘পুষ্পা’, ‘পুষ্পা রাজ’ আর এই সিনেমার সংলাপের নকল করে ‘আপুন লিখেগা নেহি’। তবে এই বিষয়টি স্পষ্ট নয়, ওই পরীক্ষার্থী কি ইচ্ছাকৃতভাবেই এমনটা করেছে নাকি কোন লেখার মত প্রশ্নোত্তর খুঁজে না পেয়ে এমন পদক্ষেপ নিয়েছে।

এই বিষয়টি মজার হলেও গত দু’বছর ধরে পড়ুয়ারা যে পরিস্থিতির মধ্য দিয়ে পার হয়েছে সেই পরিস্থিতি বিচার করলে কিন্তু তা খুব করুণ। রাজ্যের একটা বড় অংশের পড়ুয়ারা এমন পরিস্থিতির উপর দিয়ে পার করে যারা স্কুল খোলা না থাকলে পড়াশোনার জন্য সাহায্য টুকু পায় না। সূত্র মারফত জানা যাচ্ছে, এই বছর পরীক্ষায় অনেক পরীক্ষার্থীই সেইভাবে উত্তর দিতে পারেনি। তবে তারা আর যাই হোক এই ভাবে সিনেমার সংলাপ লিখে আসেনি।

আরো পড়ুন