আরও সহজ হচ্ছে ব্যবসা, আসছে নতুন নিয়ম, ‘এক দেশ, এক রেজিস্ট্রেশন’

আরও সহজ হচ্ছে ব্যবসা, আসছে নতুন নিয়ম, ‘এক দেশ, এক রেজিস্ট্রেশন’

নিজস্ব প্রতিবেদন : দেশের নাগরিকদের বারংবার আত্মনির্ভর হওয়ার কথা বলতে শোনা যায় প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদিকে। চলতি বছরের কেন্দ্রীয় বাজেটে কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারামন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির এই বার্তার পরিপ্রেক্ষিতেই যেন পেশ করলেন বাজেট। বাজেট অধিবেশন এমনভাবে তৈরি করা হয়েছে যা দেশের মানুষদের আত্মনির্ভর করে তোলার পথকে সুগম করবে বলেও মনে করছেন বিশেষজ্ঞরা।

চলতি বছর বাজেট পেশ করার সময় কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারামন ব্যবসাকে আরও সহজ করে তোলার জন্য একটি বড় ঘোষণা করেছেন। তিনি জানান, কেন্দ্র সরকার খুব তাড়াতাড়ি ‘এক দেশ, এক রেজিস্ট্রেশন’ ব্যবস্থা চালু করতে চলেছে এই প্রকল্প চালু হলে ব্যবসায়ীরা বিপুল পরিমাণ সুবিধা পাবেন।

কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারামন এই প্রকল্প নিয়ে জানান, আগামী অর্থবর্ষ থেকে দেশের যেকোনো জায়গা থেকে রেজিস্ট্রেশন করা যাবে। এই পদক্ষেপ নেওয়া হয়েছে সাধারণ মানুষকে ব্যবসা করার জন্য আগ্রহী করে তুলতে এবং ব্যবসাকে আরও সহজতর করতে। ব্যবসাকে সহজতর করে তোলার জন্য ২৫ হাজার শর্তাবলী এবং ১৪৮৬টি কেন্দ্রীয় আইন প্রত্যাহার করা হচ্ছে।

কেন্দ্রীয় বাজেটে ঘোষণা হওয়ার ব্যবসা সম্পর্কিত এই প্রকল্প দেশের মানুষকে ব্যবসার প্রতি আগ্রহ তৈরি করবে এবং যারা ব্যবসা-বাণিজ্য করছেন তাদের কাজ আরও সহজ হবে বলে মনে করা হচ্ছে। প্রতিবছর বাজেটে নতুন নতুন প্রকল্প অথবা পরিকল্পনা ঘোষণা করা হয়ে থাকে। সেই মোতাবেক এই পরিকল্পনা এবং প্রকল্প অত্যন্ত গুরুত্বপূর্ণ বলে মনে করা হচ্ছে।

এর পাশাপাশি কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারামন জানান, লেনদেনের ক্ষেত্রে যাতে সময় কম লাগে তার জন্য কেন্দ্রীয় সরকার নতুন ব্যবস্থা আনছে। আনা হবে ই-বিল ব্যবস্থা। পাশাপাশি ক্ষুদ্র ও কুটির শিল্পের ক্ষেত্রে আর্থিক সহায়তার মেয়াদ বৃদ্ধি করার ঘোষণা করা হয়েছে। মার্চ মাস অব্দি আর্থিক সহায়তা বহাল থাকবে।

আরো পড়ুন