আয়কর, পোস্ট অফিস, ইন্টারনেট, বাজেটে কি কি পেলেন আমজনতা

আয়কর, পোস্ট অফিস, ইন্টারনেট, বাজেটে কি কি পেলেন আমজনতা

নিজস্ব প্রতিবেদন : কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারামন মঙ্গলবার সংসদে পেশ করলেন কেন্দ্রীয় বাজেট। এই কেন্দ্রীয় বাজেটকে ঘিরে সকাল থেকেই সাধারণ মানুষদের মধ্যেই ছিল অত্যন্ত কৌতূহল এবং উৎসাহ। কি মিলবে চলতি বছরের বাজেটে এই প্রশ্নই ঘোরাফেরা করছিল আমজনতার মধ্যে। বাজেট পেশ হওয়া বিভিন্ন বিষয়ের মধ্যে আয়কর, পোস্ট অফিস এবং ইন্টারনেটের ক্ষেত্রে কি কি পেলেন আমজনতা।

বাজেট পেশ করার সময় প্রত্যাশামতো মধ্যবিত্তদের আয়করে ছাড় দেওয়া হয়নি। তবে প্রত্যক্ষ কর ব্যবস্থার সংস্কারে জোর দিয়ে একাধিক ঘোষণা করা হয়েছে। করদাতারা দু’বছরের মধ্যে ভুল সংশোধন করে আয়কর রিটার্ন আপডেট করতে পারবেন। এর পাশাপাশি কর্পোরেট ট্যাক্স ১৮ শতাংশ থেকে কমে হচ্ছে ১৫ শতাংশ।

অন্যদিকে ডিজিটাল সম্পত্তি এবং আয়ের ক্ষেত্রে দিতে হবে কর, এমনটাও ঘোষণা করা হয় মঙ্গলবার। এক্ষেত্রে আয়কর হিসাবে দিতে হবে ৩০%। পাশাপাশি জাতীয় পেনশন প্রকল্পের ক্ষেত্রে করে ছাড়বে করা হলো ১৪%।

বাজেটে ঘোষণা হওয়ার বিষয়ের মধ্যে উল্লেখযোগ্য হলো পোস্ট অফিস। কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারামন জানান, দেশের দেড় লক্ষ পোস্ট অফিসকে আনা হচ্ছে ব্যাঙ্কিং সিস্টেমের আওতায়। এই ঘোষণার পরিপ্রেক্ষিতে গ্রাহকরা নেট ব্যাঙ্কিং, মোবাইল ব্যাঙ্কিং, এটিএম সহ সবরকম অনলাইন মাধ্যমে পোস্ট অফিস থেকে ব্যাঙ্কের সুবিধা পাবেন আমজনতা। এমনকি ব্যাঙ্ক অ্যাকাউন্ট থেকে পোস্ট অফিস অ্যাকাউন্টে সহজে আর্থিক লেনদেন হবে।

মোবাইল ইন্টারনেট পরিষেবা ক্ষেত্রে বাজেটে জানানো হয়, চলতি বছরই দেশে শুরু হবে 5G পরিষেবা। চলতি বছরেই 5G পরিষেবা সংক্রান্ত স্পেক্ট্রাম নিলাম করা হবে। পাশাপাশি গ্রামাঞ্চলে ইন্টারনেট পরিষেবা পৌঁছে দেওয়ার জন্য পরিকাঠামো গড়ে তোলা হবে। টেলিকম ক্ষেত্রে নতুন কর্মসংস্থানের সুযোগ খোঁজা হবে।

আরো পড়ুন