ইন্টারনেট ছাড়াই হবে পেমেন্ট, Paytm নিয়ে এলো দুর্দান্ত ফিচার

ইন্টারনেট ছাড়াই হবে পেমেন্ট, Paytm নিয়ে এলো দুর্দান্ত ফিচার

নিজস্ব প্রতিবেদন : বর্তমানে দিন যত এগোচ্ছে ততোই ভারতে বাড়ছে ডিজিটাল লেনদেন। ডিজিটাল এই লেনদেনের জন্য যেসকল পেমেন্ট অ্যাপ রয়েছে তাদের মধ্যে অন্যতম হলো Paytm। ভারতের বিপুলসংখ্যক ব্যবহারকারী এই সংস্থার অ্যাপ ব্যবহার করে থাকেন। এবার এই সমস্ত এমন একটি ফিচার নিয়ে এলো যাতে পেমেন্ট করার সময় ইন্টারনেটের প্রয়োজন হবে না।

Paytm সম্প্রতি লঞ্চ করেছে ট্যাপ টু পে। এই ফিচারের মাধ্যমে ব্যবহারকারীরা ইন্টারনেট ছাড়াই নিজেদের প্রয়োজনীয় পেমেন্ট করতে পারবেন। এর আগে আমরা এই ধরনের পেমেন্টের সঙ্গেও পরিচয় হয়েছে। যেসকল ক্রেডিট কার্ড অথবা ডেবিট কার্ডে ওয়াই-ফাই প্রযুক্তির রয়েছে সেই সকল কার্ডে রয়েছে এই ধরনের ব্যবস্থা। এছাড়াও বেশ কিছু অত্যাধুনিক ফোনে এই ব্যবস্থা রয়েছে। এবার সেই ব্যবস্থাই চালু করল দেশের অন্যতম জনপ্রিয় পেমেন্ট অ্যাপ Paytm।

সংস্থার তরফ থেকে বৃহস্পতিবার এই নতুন ফিচার চালু করার ঘোষণা করা হয়েছে। এই ফিচারটি চালু হয়ে যাওয়ার পর ব্যবহারকারীরা এবার পিওএস বা পয়েন্ট অফ সেল মেশিনে ফোন ট্যাপ করলেই হয়ে যাবে লেনদেন। এক্ষেত্রে লেনদেনের সময় ব্যবহারকারীকে কোনরকম ইন্টারনেট ব্যবহার করার প্রয়োজন হবে না। পেমেন্টের পর টাকা কাটা হবে পেমেন্ট ব্যাঙ্কের ডেবিট কার্ড থেকে।

সংস্থার তরফ থেকে জানানো হয়েছে, পেমেন্ট করার সময় ইন্টারনেট না থাকলেও এইভাবে ফোন ট্যাপ করে লেনদেন করা সম্ভব। এর পাশাপাশি লেনদেন করার জন্য ফোন আনলক করার প্রয়োজন হবে না। এই ফিচার ব্যবহার করতে পারবেন অ্যান্ড্রয়েড এবং আইওএস দুই ধরনের প্লাটফর্ম ব্যবহারকারীরা। নতুন এই ফিচারের মধ্য দিয়ে all-in-one পিওএস অথবা অন্য ব্যাঙ্কের পিওএস ডিভাইসেও পেমেন্ট করা যাবে।

Paytm-এর ব্যবস্থা আসার ফলে বহু ব্যবহারকারীরাই বিপুল সুবিধা পাবেন বলে মনে করছেন টেক বিশেষজ্ঞরা। পাশাপাশি এই লেনদেনকে সুরক্ষিত রাখার জন্য সংস্থার পক্ষ থেকে একাধিক পদক্ষেপ নেওয়া হয়েছে।

আরো পড়ুন