উধাও জাঁকিয়ে শীত, ফের কি বৃষ্টি, কি বলছে হাওয়া অফিস

উধাও জাঁকিয়ে শীত, ফের কি বৃষ্টি, কি বলছে হাওয়া অফিস

নিজস্ব প্রতিবেদন : গত সপ্তাহের শেষ থেকে জাঁকিয়ে শীত পড়েছিল বঙ্গ জুড়ে। এমনকি শৈত্যপ্রবাহের মতো ঘটনাও লক্ষ্য করা গিয়েছে। তবে এমন পরিস্থিতি দিন তিনেক থাকার পরেই হঠাৎ পরিবর্তন। ফের রাজ্যের অধিকাংশ জেলার তাপমাত্রা ঊর্ধ্বমুখী হয়। দেখতে দেখতে বড়দিনের আগে এক প্রকার উধাও হয়ে গেল জাঁকিয়ে শীত। জাঁকিয়ে শীতের এই উধাও হওয়ার মূলে রয়েছে পশ্চিমী ঝঞ্ঝা।

হাওয়া অফিসের পূর্বাভাস সত্যি করে এই পশ্চিমী ঝঞ্ঝার কারণেই তাপমাত্রার পারদ বাড়তে শুরু করেছে। এমন অবস্থায় ফের কবে থেকে জাঁকিয়ে শীত লক্ষ্য করা যাবে তা নিয়েই প্রশ্ন ঘোরাফেরা করছে রাজ্যবাসীর মনে। সেই প্রশ্নের উত্তরে আপাতত হাওয়া অফিসের যে বার্তা তা হল, বড়দিনেও জারি থাকবে এমন পরিস্থিতি। পশ্চিমী ঝঞ্ঝার কারণে উত্তুরে হাওয়া বাধাপ্রাপ্ত হওয়ায় এমন পরিস্থিতি।

চলতি সপ্তাহের শুরুতেই কলকাতার সর্বনিম্ন তাপমাত্রা ছিল ১১ ডিগ্রীতে। পশ্চিমের জেলাগুলির মধ্যে সবচেয়ে বেশি তাপমাত্রা নেমেছিল বীরভূমে। সোমবার বীরভূমে তাপমাত্রা ছিল ৭.১ ডিগ্রি সেলসিয়াস। তবে শুক্রবার সেই তাপমাত্রার পারদ কলকাতায় বেড়ে দাঁড়িয়েছে ১৩.৬ ডিগ্রিতে এবং পশ্চিমের জেলাগুলির মধ্যে বীরভূমে সেই তাপমাত্রা বেড়ে দাঁড়িয়েছে ১১.২ ডিগ্রিতে। হাওয়া অফিসের পূর্বাভাস চলতি বছরের শেষে আর আপাতত জাঁকিয়ে শীত দেখা যাবে না।

অন্যদিকে এই পশ্চিমী ঝঞ্ঝার কারণে নতুন করে বৃষ্টির সম্ভাবনা রয়েছে কিনা এই প্রশ্নও ঘোরাফেরা করছে। এই প্রশ্নের উত্তরে হাওয়া অফিসের তরফ থেকে জানানো হয়েছে, আপাতত দক্ষিণবঙ্গে বৃষ্টির সম্ভাবনা নেই। তবে বৃষ্টির সম্ভাবনা রয়েছে উত্তরবঙ্গের একাধিক জেলায়। শুক্রবার থেকে সোমবার পর্যন্ত বৃষ্টি হতে পারে দার্জিলিং, কালিম্পং জেলার বিভিন্ন অংশে।

ফের কবে রাজ্যে জাঁকিয়ে শীত পড়বে তা সম্পর্কে হাওয়া অফিসের পূর্বাভাস, পশ্চিমী ঝঞ্ঝা কাটলেই ফিরবে উত্তুরে হাওয়া৷ যার ফলে ফের স্বমহিমায় ফিরবে কনকনে শীত। এদিকে আগামী এক সপ্তাহ দিনের তাপমাত্রার বৃদ্ধি পেলেও রাতের দিকে শীতের আমেজ বজায় থাকবে।

আরো পড়ুন