এই তারিখ থেকে রাজ্যজুড়ে অবৈধ টোটো চলাচল নিষিদ্ধ

এই তারিখ থেকে রাজ্যজুড়ে অবৈধ টোটো চলাচল নিষিদ্ধ

নিজস্ব প্রতিবেদন : ব্যাটারিচালিত রিকশা বা টোটো বাজারে আসার পর এর বহুল ব্যবহার লক্ষ্য করা গিয়েছে। রাজ্যজুড়ে এখন দিন দিন বাড়ছে টোটোর ব্যবহার। তবে মাত্রাতিরিক্ত টোটো বাজারে নামার ফলে এর দৌরাত্ম্য শুরু হয়েছে। সম্প্রতি এই দৌরাত্ম্যের কারণে এবার অবৈধ টোটো চলাচল বন্ধ হতে চলেছে রাজ্যে।

রাজ্যজুড়ে অবৈধ টোটো চলাচল বন্ধ করার জন্য কলকাতা হাইকোর্ট রাজ্য সরকারকে সময়সীমা বেঁধে দিল। কলকাতা হাইকোর্টের তরফ থেকে নির্দেশ দেওয়া হয়েছে আগামী ফেব্রুয়ারি মাসের ২২ তারিখের মধ্যে রাজ্যে অবৈধ টোটো চলাচল বন্ধ করে দিতে হবে। আদালতের এই নির্দেশের পরিপ্রেক্ষিতে টোটোর দৌরাত্ম্য অনেকটা কমবে বলে আশা করা হচ্ছে।

কলকাতা হাইকোর্টের বিচারপতি অরিজিৎ বন্দ্যোপাধ্যায় ও বিচারপতি কৌশিক চন্দের ডিভিশন বেঞ্চের তরফ থেকে নির্দেশ দেওয়া হয়েছে, এই বিষয়ে রাজ্যের পরিবহন সচিবকে আগামী ২২ ফেব্রুয়ারির মধ্যে রিপোর্ট দিয়ে জানাতে হবে অবৈধ টোটো চলাচল বন্ধ করতে কি কি পদক্ষেপ নিয়েছে রাজ্য সরকার। মামলাকারীদের আইনজীবী জানিয়েছেন আদালতের নির্দেশের পরেও রাজ্যে বেড়ে চলেছে টোটোর দৌরাত্ম্য।

এর আগে ২০১৮ সালের ১৭ আগস্ট বিচারপতির জ্যোতির্ময় ভট্টাচার্যের বেঞ্চ অর্ডার দিয়েছিলেন, তিন মাসের মধ্যে রাজ্যে অবৈধভাবে চলাচল করা টোটো বন্ধ করতে হবে। কিন্তু আদালতের এই নির্দেশের পরেও তা কোনোভাবেই কার্যকর হয়নি। এর পরিপ্রেক্ষিতে ফের মামলাকারীরা আদালতের দ্বারস্থ হন।

মামলাকারীদের তরফ থেকে ফের আদালতের দ্বারস্থ হওয়ার পরিপ্রেক্ষিতে ২০১৮ সালের ১৬ বিচারপতি দেবাশিস করগুপ্তের ডিভিশন বেঞ্চ নির্দেশ দেয়, ২০১৯ সালের ৩১ মের মধ্যে বেআইনি টোটো চলাচল বন্ধ করতে হবে। এর আগেও ২০১৪ সাল থেকে বেআইনি টোটো চলাচল বন্ধ করতে বহু মামলা দায়ের করা হয়।

আরো পড়ুন