এই ধরনের আধার কার্ড বৈধ নয়, স্পষ্ট করে জানিয়ে দিলো কেন্দ্র

এই ধরনের আধার কার্ড বৈধ নয়, স্পষ্ট করে জানিয়ে দিলো কেন্দ্র

নিজস্ব প্রতিবেদন : বর্তমানের প্রতিটি ভারতীয় নাগরিকের কাছে আধার কার্ড অত্যন্ত গুরুত্বপূর্ণ নথি। আধার কার্ড ছাড়া ব্যাঙ্ক অ্যাকাউন্ট, প্যান কার্ড সহ যেমন অন্যান্য আর্থিক মাধ্যমে অংশগ্রহণ করা যায় না, ঠিক তেমনি আবার আধার কার্ড ছাড়া রান্নার গ্যাসের ভর্তুকি, বিভিন্ন সামাজিক প্রকল্পের সুবিধা, এমনকি রেশন সামগ্রী থেকেও বঞ্চিত হতে হয়।

আধারের এই গুরুত্ব বৃদ্ধির পাশাপাশি কেন্দ্র সরকারের তরফ থেকে আধার কার্ড নিয়ে বিভিন্ন ধরনের সুরক্ষা কবচ তৈরি করা হচ্ছে। সুরক্ষা কবচ তৈরি করার পাশাপাশি আধার কার্ড নিয়ে যাতে কোন রকম অপ্রীতিকর কাজ করা না হয় তার জন্য ব্যবস্থা গ্রহণ করা হচ্ছে। ঠিক তেমনই এবার কেন্দ্রের তরফ থেকে স্পষ্ট করে জানিয়ে দেওয়া হল, এই ধরনের আধার কার্ড মানেই তা বৈধ নয়।

সম্প্রতি আধার কার্ডের সুরক্ষার দিক বিচার করে আধার প্রস্তুতকারী সংস্থা UIDAI PVC আধার কার্ড লঞ্চ করেছে। এই আধার কার্ড রোদ, বৃষ্টিতে যেমন নষ্ট হয় না, ঠিক তেমনি আবার এই আধার কার্ড ছিঁড়ে ফেটে যায় না। তবে এই আধার কার্ড নিয়েই কেন্দ্রের তরফ থেকে ঘোষণা করা হয়েছে কোনটি বৈধ আর কোনটি বৈধ নয়।

বহু নাগরিকদেরই লক্ষ্য করা যায় বিভিন্ন জায়গা থেকে তাদের আধার কার্ডের PVC করিয়ে নেন। কিন্তু কেন্দ্রের বক্তব্য, খোলাবাজারে এই ধরনের পিভিসি আধার কার্ড করা হলেও তার সঙ্গে UIDAI-এর কোন সম্পর্ক নেই। এরই পরিপ্রেক্ষিতে কর্তৃপক্ষ জানিয়েছে, এই ধরনের খোলাবাজারে তৈরি করা পিভিসি আধার কার্ড কোনভাবেই বৈধ নয়।

UIDAI-এর তরফ থেকে এর পরিপ্রেক্ষিতে বলা হয়েছে, খোলাবাজার থেকে আধার কার্ডের পিভিসি কপি কেনা এড়িয়ে চলুন। কারণ এই ধরণের কার্ডগুলিতে কোনরকম সুরক্ষা ফিচার্স নেই। সুরক্ষা ফিচার্স যুক্ত এবং বৈধ পিভিসি আধার কার্ড পেতে খরচ করতে হবে মাত্র ৫০ টাকা। আর তা বৈধ উপায়ে অর্ডার করার জন্য eaadhaar.uidai.gov.in/genricPVC ওয়েবসাইটে অর্ডার করতে হবে।

আরো পড়ুন