একধাক্কায় অনেকটা নামলো তাপমাত্রা, হাড় কাঁপানো শীত কেবল সময়ের অপেক্ষা

একধাক্কায় অনেকটা নামলো তাপমাত্রা, হাড় কাঁপানো শীত কেবল সময়ের অপেক্ষা

নিজস্ব প্রতিবেদন : নিম্নচাপ এবং মেঘলা আকাশের কারণে দিন কয়েক তাপমাত্রার পারদ ঊর্ধ্বমুখী হওয়ার পর বুধবার বিকাল থেকে নামতে শুরু করেছে তাপমাত্রা। দক্ষিণবঙ্গের পশ্চিমের জেলাগুলিতে বৃহস্পতিবার দিনের সর্বনিম্ন তাপমাত্রার পারদ অনেকটাই নেমেছে। একইভাবে তাপমাত্রার পারদ নেমেছে রাজ্যের অন্যান্য জেলাগুলিতেও। তাপমাত্রার পারদের এই নিম্নমুখী মনোভাবে হাড় কাঁপানো শীত কেবল সময়ের অপেক্ষা বলেই মনে করা হচ্ছে।

গত দুদিন আগে পর্যন্ত রাজ্যের দক্ষিণবঙ্গের জেলাগুলির সর্বনিম্ন তাপমাত্রা বেড়ে পার করেছিল ২০ থেকে ২২ ডিগ্রি সেলসিয়াস। তবে মেঘ কেটে যাওয়ার পর এই তাপমাত্রা ইতিমধ্যেই জেলার ভিত্তিতে নেমেছে ২০ ডিগ্রীর নিচে। সর্বনিম্ন তাপমাত্রার পারদ সবচেয়ে বেশি নেমেছে বীরভূম, পুরুলিয়া, বাঁকুড়া সহ পশ্চিমের বেশকিছু জেলায়।

অন্যদিকে কলকাতা এবং তার পার্শ্ববর্তী এলাকাতেও আগামী কয়েকদিন তাপমাত্রার পারদ নিম্নমুখী হবে বলে জানিয়েছে হাওয়া অফিস। বৃহস্পতিবার কলকাতার সর্বনিম্ন তাপমাত্রা ছিল ১৯.৭ ডিগ্রী সেলসিয়াস। যা গতকালকের তুলনায় ২ ডিগ্রী কম, তবে স্বাভাবিকের তুলনায় ১° বেশি।

শ্রীনিকেতন হাওয়া অফিসের রিপোর্ট অনুযায়ী বৃহস্পতিবার দিনের সর্বনিম্ন তাপমাত্রা পৌঁছেছে ১৬.৪ ডিগ্রী সেলসিয়াসে। যা গত কয়েক দিনের তুলনায় অনেকটাই পারদের পতন হয়েছে। তবে তাপমাত্রার পারদের পতন হলেও স্বাভাবিকের তুলনায় তা ১° বেশি।

পূর্বাভাসে হাওয়া অফিসের তরফ থেকে জানানো হয়েছে, আগামী কয়েকদিন দক্ষিণবঙ্গ জুড়ে বৃষ্টির পূর্বাভাস নেই। আবহাওয়া শুষ্ক থাকবে। এই আবহাওয়া শুষ্ক থাকার কারণে ফিরবে ঠান্ডার আমেজ। স্থান বিশেষে তাপমাত্রার পারদ নামবে ২ থেকে ৪ ডিগ্রি। পাশাপাশি আগামী দিন কয়েক সকালবেলা কুয়াশার চাদরে মুড়ে যেতে পারে দক্ষিণবঙ্গের বেশকিছু জেলা। তবে দিনের সর্বনিম্ন তাপমাত্রার পারদের এই পতন পশ্চিমের জেলাগুলিতে ১৫ ডিগ্রী এবং দক্ষিণের জেলাগুলিতে ১৮ ডিগ্রির ধারে কাছে ঘোরাফেরা করবে।

আরো পড়ুন