এক চার্জে যাবে ১০০ কিমি, কিনা নেই এই ইলেকট্রিক সাইকেলে

এক চার্জে যাবে ১০০ কিমি, কিনা নেই এই ইলেকট্রিক সাইকেলে

নিজস্ব প্রতিবেদন : বর্তমানে যখন পেট্রোল-ডিজেলের দাম প্রতিনিয়ত বেড়েই চলেছে সেই সময় চাহিদা বেড়েছে ইলেকট্রিক বাইক, স্কুটার সহ বিভিন্ন যানবাহনের। ইলেকট্রিক বাইক স্কুটার ও অন্যান্য যানবাহনে যেমন চাহিদা বাড়ছে সেই সময়ে আবার বহু মানুষকে ঢুকতে দেখা যাচ্ছে ইলেকট্রিক সাইকেলের দিকে।

সেই চাহিদার কথা মাথায় রেখেই বাজারে এলো এমন একটি ইলেকট্রিক সাইকেল যা একবার চার্জ দিলে যাবে ১০০ কিলোমিটার। পাশাপাশি এই ইলেকট্রিক সাইকেলে এমন সব ফিচার দেওয়া হয়েছে যা যে কারোর মন জয় করবেই।

এমন আধুনিক ইলেকট্রিক সাইকেলটি লঞ্চ করেছে নেক্সজুর। তাদের এই ইলেকট্রিক সাইকেলের নাম দেওয়া হয়েছে রেডলার্ক। এই সাইকেলটি একবার চার্জ দিয়ে ১০০ কিলোমিটার যাওয়ার পাশাপাশি এর গতিবেগ ঘন্টায় ২৫ কিলোমিটার, যা বর্তমানের অনেক ইলেকট্রিক স্কুটারের সমতুল্য। এই ইলেকট্রিক সাইকেলে রয়েছে 5.2Ah-র একটি ব্যাটারি। পাশাপাশি 8.7Ah -এর আরও একটি ব্যাটারি, যা আলাদাভাবে চার্জ করা যাবে। এমনটাই জানানো হয়েছে সংস্থার তরফ থেকে।

এই ইলেকট্রিক সাইকেলের ব্যাটারি চার্জ হতে সময় লাগবে তিন থেকে পাঁচ ঘণ্টা। চালকদের সুবিধার কথা মাথায় রেখে এতে রয়েছে এবিএস এবং ডুয়েল ডিস্ক ব্রেক। পাশাপাশি এই সাইকেল নিয়ে কোথাও যাওয়ার পর চার্জ শেষ হয়ে গেলে অনায়াসে প্যাডেল করে ফিরে আসা যাবে।

সংস্থার তরফ থেকে দাবি করা হয়েছে, ইলেকট্রিক সাইকেলের দুনিয়ায় যুগান্তকারী পরিবর্তন আনবে তাদের এই ইলেকট্রিক সাইকেলটি। এই সাইকেলে চড়ার ক্ষেত্রে অনন্য অভিজ্ঞতা দেওয়া হবে বলেও দাবি করা হয়েছে। এই সাইকেলের দাম সম্পর্কে সংস্থার তরফ থেকে জানানো হয়েছে, এর দাম শুরু হচ্ছে ৪৪ হাজার টাকা থেকে।

তবে এই ইলেকট্রিক সাইকেল সাধারণ মানুষদের নজর কাড়লেও আপাতত তা সব জায়গায় উপলব্ধ নয়। সংস্থার তরফ থেকে জানানো হয়েছে, চেন্নাইয়ের মাদুরাই, হরিয়ানার গুরুগ্রাম, কর্ণাটকের বিজয়পুরা, গুজরাটের আহমেদাবাদ, হরিয়ানার বল্লভগড় সহ একাধিক শহরে এখন এই সাইকেল বিক্রি হচ্ছে। তবে তারা দেশের সর্বত্র এই সাইকেল পৌঁছে দেওয়ার চেষ্টায় রয়েছে।

আরো পড়ুন