এখনো রেশন কার্ডের সঙ্গে আধার লিঙ্ক হয়নি! রেশন পাবেন তো!

এখনো রেশন কার্ডের সঙ্গে আধার লিঙ্ক হয়নি! রেশন পাবেন তো!

নিজস্ব প্রতিবেদন : আধার নম্বর (Aadhaar) বর্তমানে ভারতীয় নাগরিকদের কাছে গুরুত্বপূর্ণ নথিতে পরিণত হয়েছে। ব্যাঙ্ক অ্যাকাউন্ট, মোবাইল নম্বর, প্যান কার্ডের সঙ্গে যেমন আধার লিঙ্ক থাকা আবশ্যিক হয়েছে, ঠিক তেমনই এবার রেশন কার্ডের (Ration Card) সঙ্গে আধার লিঙ্ক থাকা আবশ্যিক হয়ে দাঁড়িয়েছে।

দেশের অন্যান্য রাজ্যের পাশাপাশি পশ্চিমবঙ্গেও রেশন কার্ডের সঙ্গে আধার লিঙ্ক করানো বাধ্যতামূলক করা হয়েছে। এই আধার লিঙ্ক করানোর জন্য রাজ্য সরকারের তরফ থেকে ৩০ নভেম্বর পর্যন্ত সময় দিয়েছে উপভোক্তাদের। এমত অবস্থায় স্বাভাবিকভাবেই প্রশ্ন উঠছে, এই সময়সীমার মধ্যে রেশন কার্ডের সঙ্গে আধার লিঙ্ক না হলে রেশন পাওয়া যাবে তো?

মঙ্গলবার হাইকোর্টে রাজ্য সরকারের তরফ থেকে রেশন কার্ডের সঙ্গে আধার লিঙ্ক নিয়ে জানানো হয়েছে, এখনো পর্যন্ত রাজ্যে ৬২% মানুষের রেশন কার্ডের সঙ্গে আধার লিঙ্ক করানো সম্ভব হয়েছে। বাকি যে পরিমাণ রেশন কার্ডের সঙ্গে আধার লিঙ্ক হয়নি তা করানোর শেষ সময়সীমা ৩০ নভেম্বর।

তবে এর পাশাপাশি কলকাতা হাইকোর্টে রাজ্য সরকারের তরফ থেকে জানানো হয়েছে, ৩০ নভেম্বরের পরও যদি কারোর রেশন কার্ডের সঙ্গে আধার লিঙ্ক না হয়ে থাকে তাহলে ওই উপভোক্তা রেশন সামগ্রী থেকে বঞ্চিত হবেন না। তবে রাজ্য সরকার প্রচেষ্টা চালাচ্ছে বাকি আর যে কয়েকটি দিন সময় রয়েছে সেই সময়ের মধ্যে যতটা সম্ভব রেশন কার্ডের সঙ্গে আধার লিঙ্ক করিয়ে নেওয়ার।

রেশন কার্ডের সঙ্গে আধার লিঙ্ক করানোর জন্য ইতিমধ্যেই রাজ্য খাদ্য দপ্তরের তরফ থেকে বেশ কিছু সহজ পদ্ধতি আনা হয়েছে। ওয়েব সাইটেই খুব সহজে এই লিঙ্ক করানো সম্ভব। এছাড়াও একটি অ্যাপ আনা হয়েছে সহজে আধার লিঙ্ক করার জন্য। যে অ্যাপটি হল ‘Khadya Sathi Aamar Ration’.

রাজ্য খাদ্য দপ্তরের অফিশিয়াল ওয়েবসাইট থেকে আধার লিঙ্ক করার জন্য food.wb.gov.in ওয়েবসাইটে যেতে হবে। সেখানে একেবারে হোমপেজে ‘Notices’-এ থাকা ‘Link Ration Card with Aadhaar Card’ অপশনে ক্লিক করতে হবে। সঙ্গে সঙ্গে খুলে যাবে একটি নতুন পেজ।

নতুন পেজে আপনার রেশন কার্ডের ক্যাটাগরি বেছে নিতে হবে এবং রেশন কার্ড নম্বর দিতে হবে। এরপর অপশন পাওয়া যাবে আধার নম্বর এবং মোবাইল নম্বর সংযুক্ত করার অথবা শুধু মোবাইল নম্বর সংযুক্ত করার। এরপর নির্দিষ্ট জায়গায় নিজের আধার নম্বর দিয়ে ‘OTP’ জেনারেট করে নিতে হবে। সেই ওটিপি নির্দিষ্ট জায়গায় দিয়ে সাবমিট করলেই আপনার রেশন কার্ডের সঙ্গে আধার লিঙ্ক হয়ে যাবে।

আরো পড়ুন