এবারের দুয়ারে সরকারের মিলবে এই ২৪ রকমের পরিষেবা

এবারের দুয়ারে সরকারের মিলবে এই ২৪ রকমের পরিষেবা

নিজস্ব প্রতিবেদন : শেষ বিধানসভা নির্বাচনের আগে তৃণমূল সরকার রাজ্যে চালু করে দুয়ারে সরকার প্রকল্প। সেই দুয়ারে সরকার প্রকল্প পুনরায় তৃণমূলকে সরকারে ফিরে আসতে সবচেয়ে বেশি সাহায্য করে বলে মত বিশেষজ্ঞদের। সরকারে প্রত্যাবর্তনের পরেও সরকার এই প্রকল্প চালু রাখে।

চলতি বছর জানুয়ারি মাসে এই দুয়ারে সরকার কর্মসূচি গ্রহণ করার কথা থাকলেও হঠাৎ করোনা সংক্রমণ বৃদ্ধি পাওয়ায় স্থগিত হয়। তবে সম্প্রতি সংক্রমণ শিথিল হওয়ার কারণে নতুন করে এই কর্মসূচি গ্রহণের দিনক্ষণ ঘোষণা করা হয়েছে নবান্নের তরফ থেকে।

নবান্নের ঘোষণা অনুযায়ী আগামী ফেব্রুয়ারি মাসের ১৫ তারিখ থেকে ২১ তারিখ পর্যন্ত হবে প্রথম দফার দুয়ারে সরকার কর্মসূচি এবং ১ মার্চ থেকে ৮ মার্চ পর্যন্ত হবে দ্বিতীয় দফার কর্মসূচি। নবান্নের বিজ্ঞপ্তি থেকে জানা যাচ্ছে, এবারের এই দুয়ারে সরকার কর্মসূচিতে কমপক্ষে ২৪ রকমের পরিষেবা দেওয়া হবে সাধারণ মানুষকে।

যেসকল পরিষেবাগুলি এবারের দুয়ারে সরকার কর্মসূচিতে পাওয়া যাবে সেই সকল পরিষেবাগুলি হলো, খাদ্যসাথী সংক্রান্ত ডিজিটাল রেশন কার্ড, স্বাস্থ্য সাথী কার্ড, অনগ্রসর জাতিদের শংসাপত্র, শিক্ষাশ্রী, তপশিলি বন্ধু, জয় জহর, কন্যাশ্রী, রূপশ্রী, মানবিক, লক্ষ্মীর ভান্ডার, কৃষক বন্ধু, কিষান ক্রেডিট কার্ড।

এছাড়াও রয়েছে ১০০ দিনের কাজ, লোন এবং ক্রেডিট বিতরণ প্রকল্প, স্টুডেন্ট ক্রেডিট কার্ড, ঐক্যশ্রী, ব্যাঙ্ক সংক্রান্ত কাজ, আধার সংক্রান্ত কাজ, কৃষি জমির মিউটেশন এবং জমির মালিকানা সংশোধন সংক্রান্ত কাজ, বিনামূল্যে সামাজিক সুরক্ষা যোজনা, মৎস্যজীবী ক্রেডিট কার্ড, হস্তশিল্পীদের জন্য ক্রেডিট কার্ড, তাঁতিদের জন্য ক্রেডিট কার্ড ইত্যাদি।

আরো পড়ুন