এবার রেশন দোকানে মিলবে এই ধরনের রান্নার গ্যাস

এবার রেশন দোকানে মিলবে এই ধরনের রান্নার গ্যাস

নিজস্ব প্রতিবেদন : বেশ কয়েকদিন ধরেই শোনা যাচ্ছিল রেশন দোকান থেকে এবার রান্নার গ্যাস সিলিন্ডার সরবরাহ করা হবে। দিল্লিতে এই বিষয়ে দুদিনের বৈঠকের পর চূড়ান্ত সিদ্ধান্ত নিয়েছে কেন্দ্র সরকার। এই বৈঠকে বিভিন্ন রাজ্যের রেশন ডিলারদের প্রতিনিধিরা উপস্থিত ছিলেন। এর পাশাপাশি উপস্থিত ছিলেন খাদ্য সচিব সুধাংশু পাণ্ডে, ন্যফেডের প্রতিনিধি, কেন্দ্রীয় সরকারের শীর্ষ আর্থিক উপদেষ্টাও। আসন্ন বাজেটে এই বিষয়টি উল্লেখ থাকবে বলে জানা যাচ্ছে।

রেশন দোকান থেকে গ্যাস সিলিন্ডার বিতরণ নিয়ে দীর্ঘদিন ধরেই রেশন ডিলারদের একাংশ দাবি তুলেছিলেন। তবে কেন্দ্র সরকার রেশন দোকান থেকে ভর্তুকিহীন রেশন সিলিন্ডার বিতরণ করার বিষয়ে চিন্তা ভাবনা করছিল। কিন্তু কেন্দ্রের সেই সিদ্ধান্ত তারা মেনে নিতে চাননি রেশন ডিলাররা। তারপরেই ঠিক হয় ভর্তুকিযুক্ত রান্নার গ্যাস সিলিন্ডার দেওয়া হবে রেশন দোকান থেকে। এর পাশাপাশি তেল এবং ডালের মতো সামগ্রী দেওয়ার বিষয়ে চিন্তা-ভাবনা করা হচ্ছে কেন্দ্রের তরফ থেকে।

রেশন দোকান থেকে রেশন ডিলারের মাধ্যমে ৫ কেজি ওজনের গ্যাস সিলিন্ডার বিতরণ করা হবে বলে জানা যাচ্ছে। একথা শুক্রবার জানানো হয়েছে দিল্লির বঙ্গ ভবনে অল ইন্ডিয়া ফেয়ার প্রাইস শপ ডিলার্স ফেডারেশনের তরফে। তবে রেশন দোকান থেকে রান্নার গ্যাস সিলিন্ডার বিতরণ করা হলেও দামের ক্ষেত্রে কোনো রকম রেহাই মিলবে না। যে ধরণেরই সিলিন্ডার বিতরণ করা হোক না কেন সব জায়গায় দাম হবে একই।

অন্যদিকে রেশন দোকান থেকে কেবলমাত্র গ্যাস সিলিন্ডার বিতরণ নয়, এর পাশাপাশি চা পাতা, বিভিন্ন ধরনের রান্নার মসলা সহ আরও নিত্য প্রয়োজনীয় জিনিস বিক্রি নিয়েও পরিকল্পনা চলছে। এই সকল পরিকল্পনা বাস্তবায়িত হলে রেশন ব্যবস্থার আমূল পরিবর্তন আসবে বলেই মনে করা হচ্ছে।

অন্যদিকে রেশন ডিলারদের মারফত গ্যাস সিলিন্ডার হোক অথবা অন্যকোন নিত্যপ্রয়োজনীয় জিনিস বিক্রি করা হলে স্বাভাবিকভাবেই রেশন ডিলারদের আয় আরও বাড়বে। তাদের আয় আর সরকার প্রদত্ত খাদ্য সামগ্রী বিতরণের কমিশনের মধ্যেই সীমাবদ্ধ থাকবে না। স্বাভাবিকভাবেই কেন্দ্রের এই সিদ্ধান্তের কারণে রেশন ডিলারদের মধ্যে বইতে শুরু করেছে খুশির হাওয়া।

আরো পড়ুন