এসএসসি পরীক্ষার মেধা তালিকায় নাম রয়েছে, সুখবর দিলেন শিক্ষামন্ত্রী

এসএসসি পরীক্ষার মেধা তালিকায় নাম রয়েছে, সুখবর দিলেন শিক্ষামন্ত্রী

নিজস্ব প্রতিবেদন : এসএসসি (SSC) পরীক্ষার মেধা তালিকায় নাম রয়েছে, অথচ এখনও চাকরির নিয়োগপত্র হাতে পাননি। এই সকল মেধা তালিকায় নাম থাকা চাকরিপ্রার্থীদের জন্য মঙ্গলবার সুখবর দিলেন রাজ্যের শিক্ষামন্ত্রী ব্রাত্য বসু। তিনি জানান, শিক্ষক নিয়োগের জন্য প্রস্তুতি শুরু করে দিয়েছে রাজ্য সরকার।

মঙ্গলবার বিধানসভায় দাঁড়িয়ে রাজ্যের শিক্ষামন্ত্রী ব্রাত্য বসু ঘোষণা করেন, আগামী দু’মাসের মধ্যে রাজ্যে অন্ততপক্ষে ১৫ হাজার শিক্ষক (TEACHERS) নিয়োগ করা হবে। এই শিক্ষক নিয়োগের ক্ষেত্রে একমাত্র বাধা হয়ে রয়েছে আইনি জটিলতা। সেই জটিলতা কাটিয়ে রাজ্য সরকার দ্রুত এই নিয়োগের জন্য প্রস্তুতি নিচ্ছে। শিক্ষামন্ত্রী ব্রাত্য বসুর (BRATYA BASU) এমন ঘোষণায় স্বাভাবিকভাবেই আশার আলো দেখছেন আপার প্রাইমারিতে সুযোগ পাওয়া চাকরি প্রার্থীরা।

এসএসসির ইন্টারভিউয়ের তালিকা প্রকাশ নিয়ে কলকাতা হাইকোর্ট ২০১৯ সালের ১ অক্টোবর দিন ধার্য করে দেয়। কিন্তু সেই মত কমিশন তা করেনি। পরিবর্তে চলতি বছর ২১ জুন উচ্চ প্রাথমিকে শিক্ষক নিয়োগের তালিকা প্রকাশ করা হয়। এই তালিকা প্রকাশ হওয়ার পর অস্বচ্ছতার অভিযোগ এনে হাইকোর্টের দ্বারস্থ হন কয়েকজন চাকরিপ্রার্থী। তারা অভিযোগ করেন, ইন্টারভিউয়ের তালিকায় মোট নম্বরের উল্লেখ নেই। ফলে বেশি নম্বর পাওয়া অনেকেরই নাম নেই তালিকায়।

পরবর্তীতে হাইকোর্টের নির্দেশ মেনে নতুন তালিকা প্রকাশ করা হয়। কিন্তু নতুন তালিকায় আবার প্রাথমিকভাবে যোগ্যতার প্রমাণ দেওয়া সত্ত্বেও যাদের নাম নেই তারা এসএসসি বোর্ডের সঙ্গে আলোচনা চালিয়ে যাচ্ছেন উচ্চ আদালতের নির্দেশে। ফলে নিয়োগের পথ কোনভাবেই মসৃণ হচ্ছে না।

তবে এই সকল জটিলতা কাটিয়ে রাজ্য সরকার আগামী দু’মাসের মধ্যে ১৫ হাজার শিক্ষক নিয়োগের লক্ষ্যমাত্রা নিয়েছে বলে জানিয়েছেন শিক্ষামন্ত্রী ব্রাত্য বসু। উচ্চ বিদ্যালয় অর্থাৎ যে সকল স্কুলে একাদশ ও দ্বাদশ শ্রেণী রয়েছে সেই সকল স্কুলে পড়াশোনার জন্য শিক্ষক নিয়োগ করা হবে।

আরো পড়ুন