ওমিক্রণের বাড়বাড়ন্তে বাতিল এই সকল সরকারি কর্মসূচি, বাড়ছে লকডাউনের ইঙ্গিত

ওমিক্রণের বাড়বাড়ন্তে বাতিল এই সকল সরকারি কর্মসূচি, বাড়ছে লকডাউনের ইঙ্গিত

নিজস্ব প্রতিবেদন : সময় যত গড়াচ্ছে পরিস্থিতি ততই ভয়ঙ্কর রূপ নিচ্ছে। করোনার নতুন স্ট্রেন ওমিক্রণ ইতিমধ্যেই সংক্রমণের ঝড় তুলেছে রাজ্যে। গত তিন চার দিনে রাজ্যে দ্বিগুণ-তিনগুণ আকারে বাড়ছে আক্রান্তের সংখ্যা। এমন পরিস্থিতিতে উদ্বিগ্ন হয়ে উঠেছে রাজ্য সরকার। এই উদ্বিগ্ন পরিস্থিতির কারণে ইতিমধ্যেই একাধিক সরকারি কর্মসূচি বাতিল করার ঘোষণা করেছে রাজ্য সরকার।

রবিবার থেকে রাজ্যে শুরু হওয়ার কথা ছিল দুয়ারে সরকার কর্মসূচি। কিন্তু বর্তমান করোনা সংক্রান্ত ভয়ঙ্কর পরিস্থিতির কারণে এই কর্মসূচি গ্রহণ করার মতো সাহস দেখাতে পারেনি রাজ্য সরকার। যে কারণে শনিবারই রাজ্য সরকার ঘোষণা করে জানিয়ে দেয়, দুয়ারের সরকার কর্মসূচি বাতিল করা হচ্ছে এমনটাই।

অন্যদিকে দুয়ারে সরকার কর্মসূচি বাতিল করার পাশাপাশি রাজ্য সরকার যে স্টুডেন্ট সপ্তাহ পালন করছিল, তার পরিপ্রেক্ষিতে আগামী সোমবার ইনডোর স্টেডিয়ামে যে অনুষ্ঠান হওয়ার কথা ছিল তাও বাতিল করল রাজ্য। এসবের পরিপ্রেক্ষিতেই জোরালো হচ্ছে লকডাউন অথবা আংশিক লকডাউনের আশঙ্কা।

আচমকা এই সংক্রমণ বৃদ্ধি পাওয়ার কারণে বিশেষজ্ঞরা পশ্চিমবঙ্গের তৃতীয় ঢেউয়ের আশঙ্কা করছেন। শুধু আশঙ্কা নয়, কেউ কেউ আবার তৃতীয় ঢেউ যে একপ্রকার নিশ্চিত হয়েছে তাও দাবি করছেন। সূত্র মারফত যা জানা যাচ্ছে তাতে মনে করা হচ্ছে আগামী ৩ জানুয়ারি থেকেই রাজ্য সরকার কিছু একটা সিদ্ধান্ত নিতে পারে।

সূত্র মারফত এটাও জানা যাচ্ছে, রাজ্যের বর্তমান পরিস্থিতি অনুযায়ী পুরো লকডাউনের মত পথে হাঁটবে না রাজ্য সরকার। সেক্ষেত্রে লোকাল ট্রেন সহ গণপরিবহন এবং জনবহুল এলাকা ক্ষেত্রে কড়া বিধি নিষেধ জারি হতে পারে অথবা আংশিক লকডাউন জারি করে সংক্রমণ আয়ত্তে আনার প্রচেষ্টা চালানো হতে পারে।

আরো পড়ুন