কমলো তাপমাত্রা, ফের এই দিন বৃষ্টির পূর্বাভাস হাওয়া অফিসের

কমলো তাপমাত্রা, ফের এই দিন বৃষ্টির পূর্বাভাস হাওয়া অফিসের

নিজস্ব প্রতিবেদন : জানুয়ারির দ্বিতীয় সপ্তাহে দক্ষিণবঙ্গের পশ্চিমের জেলাগুলিতে কনকনে শীতের আমেজ থাকলেও কলকাতায় তেমন শীতের আমেজ নেই। এরই মাঝে হাওয়া অফিসের পূর্বাভাস বৃহস্পতিবার থেকেই রাজ্যের অধিকাংশ জেলায় বাড়বে তাপমাত্রার পারদ। উত্তর পশ্চিম ভারতে পরপর দুটি পশ্চিমী ঝঞ্ঝা দেখা দিয়েছে। এই দুটি পশ্চিমী ঝঞ্ঝার কারণে বাধাপ্রাপ্ত হচ্ছে কনকনে ঠাণ্ডা বাতাস।

চলতি সপ্তাহের বুধবার পর্যন্ত যেভাবে তাপমাত্রার পারদের নিম্নমুখী ভাব লক্ষ্য করা গিয়েছিল, সেই জায়গায় বৃহস্পতিবার জেলার ভিত্তিতে তাপমাত্রার পারদ ১ থেকে ২ ডিগ্রি ঊর্ধ্বমুখী হয়েছে। এর পাশাপাশি বাতাসের আপেক্ষিক আর্দ্রতার পরিমাণ বাড়বে বলেও পূর্বাভাসে জানিয়েছে হাওয়া অফিস। তাপমাত্রার পারদের ঊর্ধ্বমুখী পরিস্থিতির মাঝেই হাওয়া অফিসের পূর্বাভাস আগামী সপ্তাহের বুধবার থেকেই রাজ্যের বেশকিছু জেলায় বৃষ্টির সম্ভাবনা দেখা দিয়েছে।

বৃহস্পতিবার আলিপুর হাওয়া অফিস যে রিপোর্ট পেশ করেছে তা থেকে জানা যাচ্ছে, দিনের সর্বনিম্ন তাপমাত্রা এদিন বেড়ে দাঁড়িয়েছে ১৩ ডিগ্রী। এই তাপমাত্রা স্বাভাবিকের তুলনায় ১ ডিগ্রী কম হলেও বুধবারের তুলনায় বেশি। এর পাশাপাশি দিনের সর্বোচ্চ তাপমাত্রা গত ২৪ ঘন্টায় ছিল স্বাভাবিকের তুলনায় ১° কম ২৪.৪ ডিগ্রি সেলসিয়াস।

শ্রীনিকেতন হাওয়া অফিস বৃহস্পতিবার যে রিপোর্ট পেশ করেছে তাতে তারা জানিয়েছে, বৃহস্পতিবার দিনের সর্বনিম্ন তাপমাত্রা ছিল ১০.৬ ডিগ্রি সেলসিয়াস। এই তাপমাত্রা স্বাভাবিকের তুলনায় ১° কম হলেও বুধবারের তুলনায় ১° বেশি। গত ২৪ ঘন্টায় দিনের সর্বোচ্চ তাপমাত্রা বেড়ে দাঁড়িয়েছে ২২.৬ ডিগ্রি সেলসিয়াসে। এই তাপমাত্রা স্বাভাবিকের তুলনায় ১° কম।

হাওয়া অফিসের পূর্বাভাস, আগামী সপ্তাহের শুরু থেকেই দক্ষিণবঙ্গের অধিকাংশ জেলার সর্বনিম্ন তাপমাত্রা স্বাভাবিকের তুলনায় বেশি থাকবে। অনুমান করা হচ্ছে পশ্চিমী ঝঞ্ঝা পূর্ব ভারতের দিকে এগিয়ে আসবে। এর কারণেই আগামী সপ্তাহে গাঙ্গেয় পশ্চিমবঙ্গের বৃষ্টির পূর্বাভাস রয়েছে। পাশাপাশি এটাও অনুমান করা হচ্ছে পশ্চিমী ঝঞ্ঝার এই ঝঞ্ঝাট কাটলেই ফের একবার জাঁকিয়ে শীত অনুভূত হবে পূর্ব ভারতের রাজ্যগুলির পাশাপাশি পশ্চিমবঙ্গের অধিকাংশ জেলায়।

আরো পড়ুন