করদাতাদের সুখবর দিল কেন্দ্র, বাড়ানো হলো Income Tax জমা দেওয়ার সময়

করদাতাদের সুখবর দিল কেন্দ্র, বাড়ানো হলো Income Tax জমা দেওয়ার সময়

নিজস্ব প্রতিবেদন : Income Tax জমা দেন এমন ভারতীয় নাগরিকদের অর্থাৎ আয় করদাতাদের জন্য নতুন বছরের দ্বিতীয় সপ্তাহে সুখবর নিয়ে হাজির কেন্দ্র। আয়কর জমা দেওয়ার ক্ষেত্রে ডেডলাইন বেশ কয়েকটা দিন পেরিয়ে যাওয়ার পরেও ফের আয়কর জমা দেওয়ার সময়সীমা বাড়ানো হলো। স্বাভাবিকভাবেই স্বস্তিতে সেই সকল আয়করদাতারা যারা নির্ধারিত সময়ের মধ্যে আয়কর জমা দিতে পারেননি।

কেন্দ্রের নতুন ঘোষণা অনুযায়ী ২০২১-২২ অর্থ বর্ষের আয়কর জমা দেওয়ার সময়সীমা বাড়ানো হয়েছে। নতুন ঘোষণা অনুযায়ী আয়করদাতারা আগামী মার্চ মাসের ১৫ তারিখ পর্যন্ত তাদের আয়কর জমা দিতে পারবেন। ফলে যে সকল আয়করদাতারা এখনো পর্যন্ত তাদের আয়কর জমা দিতে পারেননি তারা হাতে অতিরিক্ত দু’মাসের বেশি সময় পাচ্ছেন।

মঙ্গলবার আয়কর দপ্তরের তরফ থেকে বিজ্ঞপ্তি প্রকাশ করে জানানো হয়েছে, প্রথমে আয়কর জমা দেওয়ার শেষ সময়সীমা ছিল ৩০ নভেম্বর। পরিস্থিতির কথা মাথায় রেখে সেই সময়সীমা বাড়িয়ে করা হয় ৩১ ডিসেম্বর। অবশেষে সেই সময়সীমা আরও বাড়িয়ে করা হলো ১৫ মার্চ।

হঠাৎ ডেডলাইন শেষ হয়ে যাওয়ার পর কেন এমন সিদ্ধান্ত নেওয়া হলো? এর পরিপ্রেক্ষিতে আয়কর দপ্তরের তরফ থেকে জানানো হয়েছে, করোনাকালে প্রতিকূল পরিস্থিতি এবং ই-ফাইলিংয়ের ক্ষেত্রে প্রতিকূল পরিস্থিতির কথা মাথায় রেখে আয়করদাতাদের কথা মাথায় রেখে এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

আয়কর জমা দেওয়ার ক্ষেত্রে সাধারণত প্রতিবছর জুলাই মাসের ৩১ তারিখটিকে শেষ দিন হিসাবে নির্ধারণ করা হয়ে থাকে। কিন্তু গত বছর থেকে দেশে করোনা সংক্রমণ ছড়িয়ে পড়ার পর আয়করদাতাদের সুবিধার কথা মাথায় রেখে একাধিকবার আয়কর রিটার্ন জমা দেওয়ার সময়সীমা বাড়ানো হয়। অন্যদিকে এরই মধ্যে আয়কর জমা দেওয়ার ওয়েবসাইটে বিভিন্ন পরিবর্তন আনার পরিপ্রেক্ষিতে গতবছর একাধিকবার সমস্যার সম্মুখীনও হতে হয়। এসবের পরিপ্রেক্ষিতেই একাধিকবার আয়কর রিটার্ন জমা দেওয়ার অন্তিম সময়সীমা বাড়ানোর পথে হাঁটতে দেখা গেল কেন্দ্রকে।

আরো পড়ুন