করোনার বাড়বাড়ন্তে ফের ট্রেন বন্ধের আশঙ্কা, কি বলছে রেল মন্ত্রক

করোনার বাড়বাড়ন্তে ফের ট্রেন বন্ধের আশঙ্কা, কি বলছে রেল মন্ত্রক

নিজস্ব প্রতিবেদন : দেশজুড়ে যখন করোনার দ্বিতীয় ঢেউ নাজেহাল পরিস্থিতি তৈরি করেছে ঠিক সেইসময় আমজনতার মাঝে ফিরে আসছে গত বছরের স্মৃতি। গতবছর করোনা ঠেকাতে মার্চ মাসে প্রধানমন্ত্রীর আবেদনে জনতা কারফিউ, আর ঠিক তার দিন দুয়েক পরেই লকডাউন। আর এই জনতা কারফিউয়ের দিন থেকেই একপ্রকার অচল হয়ে পরে দেশের ট্রেন পরিষেবা।

বর্তমানে দেশে ফের একবার যখন ছড়িয়ে পড়েছে করোনা সংক্রমণ ঠিক সেই সময়ই এই ট্রেন পরিষেবা নিয়েই নানান জল্পনা তৈরি হচ্ছে। এমনিতেই সংক্রমণের কারণে দিন কয়েক ধরেই পশ্চিমবঙ্গের একাধিক শাখায় কয়েক ডজন লোকাল ট্রেন বাতিল হয়েছে। পরিস্থিতি যতই ভ’য়ঙ্কর রূপ নিচ্ছে ততোই আমজনতার মধ্যে নানান প্রশ্ন ঘুরপাক খাচ্ছে। আর এই অবস্থায় রেল মন্ত্রকের তরফ থেকে একটি গুরুত্বপূর্ণ ঘোষণা করা হলো ট্রেন পরিষেবা নিয়ে।

রেল মন্ত্রকের তরফ থেকে জানানো হয়েছে, করোনার দাপটের মাঝেও ট্রেন চলাচলে কোনো রকম বিঘ্নতা আসবে না। পণ্যবাহী ট্রেন যেমন চলবে, ঠিক তেমনি সমানতালে চলবে প্যাসেঞ্জার ট্রেন। ট্রেন পরিষেবা বন্ধ হয়ে যাওয়ার মতো কোন রকম ভয় ছড়াবেন না। তবে ট্রেন পরিষেবা চালু থাকলেও যাত্রীদের কঠোরভাবে মেনে চলতে হবে কোভিড স্বাস্থ্যবিধি।


রেলের তরফ থেকে করোনাকালে যে কোভিড স্বাস্থ্যবিধি জারি করেছে তার মধ্যে অন্যতম হলো কনফর্ম বা আরএসি (RAC) টিকিট হলে তবেই স্টেশনে আসতে পারবেন যাত্রীরা। স্টেশন বা প্ল্যাটফর্ম এবং ট্রেনের মধ্যে সামাজিক দূরত্ব বজায় রাখতে হবে। প্ল্যাটফর্ম অথবা ট্রেনে মাস্ক না পরলে ৫০০ টাকা জরিমানা ধার্য করা হবে।

আরো পড়ুন