কার্ড ছাড়াই সব ATM থেকে তোলা যাবে টাকা, কি জানালো RBI

কার্ড ছাড়াই সব ATM থেকে তোলা যাবে টাকা, কি জানালো RBI

নিজস্ব প্রতিবেদন : কার্ড ছাড়াই এটিএম কাউন্টার থেকে টাকা তোলার ব্যবস্থা আনার বিষয়ে দীর্ঘ কয়েক মাস ধরেই শোনা যাচ্ছিল। তবে এবার রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়া এই বিষয়ে ঘোষণা করে দিল, দেশের প্রতিটি ব্যাঙ্ককে এই পরিষেবা চালু করতে হবে। রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়ার গভর্নর শক্তিপদ দাস জানিয়েছেন, অবিলম্বে প্রতিটি ব্যাঙ্ক যেন এই পরিষেবা চালু করে।

শুক্রবার ২০২২-২৩ সালের প্রথম অর্থনৈতিক নীতি নির্ধারক কমিটির বৈঠক ছিল। সেখানেই ভাষণ রাখার সময় এমনটা জানান শক্তিপদ দাস। তার কথা অনুযায়ী বর্তমানে দেশে অল্পসংখ্যক ব্যাঙ্কের ক্ষেত্রে এই পরিষেবা চালু থাকলেও অবিলম্বে প্রতিটি ব্যাঙ্ককে গোটা দেশে এই পরিষেবা চালু করতে হবে। প্রতিটি ব্যাঙ্ক যেন ইউপিআই ব্যবহার করে টাকা তোলার ব্যবস্থা নিয়ে আসে তা সুনিশ্চিত করতে হবে।

এই পরিষেবা আনার সফলতা হিসাবে রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়ার গভর্নর শক্তিপদ দাস জানান, এই ধরনের লেনদেনের সময় কার্ডের ব্যবহার না হলে নানান ধরনের প্রতারণা এবং কার্ডের তথ্য চুরি করা সম্ভব হবে না। মূলত অর্থনৈতিক নানান ধরনের প্রতারণা রুখে দেওয়ার জন্য রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়া এর আগেও একাধিক পদক্ষেপ গ্রহণ করেছে।

কার্ড ছাড়া এটিএম কাউন্টার থেকে টাকা তোলার যে নিয়ম রয়েছে তাতে ন্যূনতম ১০০ টাকা তোলা যায়। এর পাশাপাশি দিনে সর্বোচ্চ ১০,০০০ টাকা এবং মাসে সর্বোচ্চ ২৫,০০০ টাকা তোলা যেতে পারে। তবে বর্তমানে এই যে নিয়ম রয়েছে তা আগামী দিনে বদলে যেতে পারে বলেও আভাস দেওয়া হয়েছে। মূলত সারাদেশে এই পরিষেবা চালু হয়ে গেলে এই নিয়ম বদল হতে পারে।

এটিএম কার্ড ছাড়া এটিএম কাউন্টার থেকে টাকা তোলার সময় গ্রাহকদের কিউআর কোড স্ক্যান করতে হবে। এছাড়াও এই পদ্ধতিতে টাকা তোলার জন্য ওটিপি, পিন সহ নানান ধরনের সুরক্ষা ব্যবস্থা রাখা হয়েছে।

আরো পড়ুন