কিভাবে, কবে থেকে শুরু হচ্ছে পাড়ায় শিক্ষালয়, জানালেন শিক্ষা মন্ত্রী

কিভাবে, কবে থেকে শুরু হচ্ছে পাড়ায় শিক্ষালয়, জানালেন শিক্ষা মন্ত্রী

নিজস্ব প্রতিবেদন : করোনাকালে দীর্ঘ দু’বছরের কাছাকাছি সময় ধরে বন্ধ রয়েছে স্কুলের পঠনপাঠন। নবম শ্রেণী থেকে দ্বাদশ শ্রেণী এবং কলেজ ও বিশ্ববিদ্যালয়ের পড়ুয়ারা মাঝে একবার নিজেদের শিক্ষা প্রতিষ্ঠান মুখ দেখার সুযোগ পেলেও অষ্টম শ্রেণি পর্যন্ত পড়ুয়ারা এই সুযোগ পাননি।

এমন পরিস্থিতিতে শিক্ষালয় থেকে দূরে থাকার কারণে, সহপাঠীদের সঙ্গে দেখা না হওয়ার কারণে এই সকল পড়ুয়াদের মধ্যে মানসিক বিকাশ ব্যাহত হচ্ছে। এমত অবস্থায় পশ্চিমবঙ্গের শিক্ষা দপ্তর নতুন একটি প্রকল্পের উদ্বোধন করল, যার নাম হল পাড়ায় শিক্ষা নয়। সোমবারেই প্রকল্পের উদ্বোধন করলেন রাজ্যের শিক্ষামন্ত্রী ব্রাত্য বসু।

এই প্রকল্পের উদ্বোধনে জানানো হয়, আগামী ফেব্রুয়ারি মাসের ৭ তারিখ থেকে এই প্রকল্পের মধ্য দিয়ে পড়ুয়াদের শিক্ষা দান করা হবে। কচিকাচাদের নিয়েই শুরু হবে এই প্রকল্প। প্রাক-প্রাথমিক থেকে পঞ্চম শ্রেণি পর্যন্ত পড়ুয়ারা এই প্রকল্পের আওতায় পঠন-পাঠন হবে। এই প্রকল্পের মধ্য দিয়ে শিশুদের মানসিক বিকাশ, সামাজিক মেলামেশা, শরীরচর্চা, স্বাস্থ্যশিক্ষার পাশাপাশি সংখ্যা চেনানো, অক্ষরজ্ঞানের মতো বিষয়গুলির দিকে বিশেষ নজর দেওয়া হবে।

পাড়ায় শিক্ষালয় প্রকল্পের মধ্য দিয়ে পাড়ার খোলা জায়গা, মাঠের মতো স্থান বেছে নেওয়া হবে পড়াশোনার জন্য। সেখানে শিশুদের ক্লাস নেবেন প্রাথমিক শিক্ষক-শিক্ষিকারা, প্যারা টিচার এবং শিশু শিক্ষা কেন্দ্রের সহায়করা। এর পাশাপাশি এই প্রকল্প বাস্তবায়িত করার জন্য শিক্ষামন্ত্রী ব্রাত্য বসু স্বেচ্ছাসেবী সংগঠন এবং পঞ্চায়েত ও পুরসভা, ভিলেজ ও ওয়ার্ড এডুকেশন কমিটিগুলিকে এগিয়ে আসার আহ্বান জানিয়েছেন।

এর পাশাপাশি এই প্রকল্পের আওতায় শিক্ষা ব্যবস্থা ঠিকঠাক চলছে কিনা তা তদারকি করে দেখবেন বিদ্যালয় পরিদর্শক এবং প্রশাসনিক কর্তারা। শিক্ষামন্ত্রী ব্রাত্য বসু আশা প্রকাশ করেছেন, পশ্চিমবঙ্গের এই পাড়ায় শিক্ষালয় প্রকল্প আগামী দিনে গোটা দেশের কাছে পথপ্রদর্শক হয়ে উঠতে পারে।

আরো পড়ুন