কুয়াশার সঙ্গে পাল্লা দিয়ে বৃষ্টি, কখন হবে পরিস্থিতি স্বাভাবিক

কুয়াশার সঙ্গে পাল্লা দিয়ে বৃষ্টি, কখন হবে পরিস্থিতি স্বাভাবিক

নিজস্ব প্রতিবেদন : হাওয়া অফিসের পূর্বাভাস মত রবিবার সকাল থেকেই রাজ্যের অধিকাংশ জেলায় শুরু হয়েছে বৃষ্টি। শুধু বৃষ্টি নয়, পাশাপাশি পাল্লা দিয়ে পশ্চিমাঞ্চলের বেশকিছু জেলা ঢাকা পড়েছে কুয়াশায়। মাঘের শীতে এমন পরিস্থিতি স্বাভাবিক ভাবেই অস্বস্তি তৈরি করেছে। এই পরিস্থিতি কবে কাটবে সেটাই এখন প্রশ্নের।

রবিবার আলিপুর হাওয়া অফিসের তরফ থেকে আবহাওয়া সংক্রান্ত যে রিপোর্ট পেশ করা হয়েছে তাতে বলা হয়েছে, এদিন দিনভর মেঘলা আকাশ থাকার পাশাপাশি হালকা থেকে মাঝারি ধরনের বৃষ্টি লক্ষ্য করা যাবে। দিনের সর্বনিম্ন তাপমাত্রা বেড়ে দাঁড়িয়েছে ১৬.৮ ডিগ্রী সেলসিয়াস যা স্বাভাবিকের তুলনায় ৩° বেশি।

অন্যদিকে গত ২৪ ঘন্টায় দিনের সর্বোচ্চ তাপমাত্রা ছিল ২৪.৯ ডিগ্রী সেলসিয়াস। যা স্বাভাবিকের তুলনায় ১° কম। হাওয়া অফিসের পূর্বাভাস অনুযায়ী এই পরিস্থিতি কাটতে সময় লাগবে আরও তিন দিন। বৃহস্পতিবারের আগে আকাশ পরিষ্কার পাওয়া যাবে না।

শ্রীনিকেতন হওয়া অফিসের তরফ থেকে রবিবার আবহাওয়া সংক্রান্ত যে রিপোর্ট পেশ করা হয়েছে তাতে বলা হয়েছে, রবিবার, সোমবার এবং মঙ্গলবার, টানা তিন দিন আকাশ মেঘলা থাকার পাশাপাশি হালকা থেকে মাঝারি ধরনের বৃষ্টি লক্ষ্য করা যাবে। সোমবার এবং মঙ্গলবার বৃষ্টির পরিমাণ আরও বাড়তে পারে বলেও পূর্বাভাসে বলা হয়েছে।

রবিবার শ্রীনিকেতন হাওয়া অফিসের তরফ থেকে দেওয়া আবহাওয়া রিপোর্ট থেকে জানা যাচ্ছে, এদিন দিনের সর্বনিম্ন তাপমাত্রা বেড়ে দাঁড়িয়েছে ১৫.৮ ডিগ্রী সেলসিয়াস যা স্বাভাবিকের তুলনায় ৪° বেশি। অন্যদিকে গত ২৪ ঘন্টায় দিনের সর্বোচ্চ তাপমাত্রা ছিল ২৪ ডিগ্রী সেলসিয়াস। যা স্বাভাবিকের তুলনায় ১° কম।

এর পাশাপাশি আলিপুর আবহাওয়া অফিসের তরফ থেকে জানানো হয়েছে আগামী দুই-তিন ঘণ্টার মধ্যে কলকাতা, উত্তর এবং দক্ষিণ ২৪ পরগনা, হুগলি, হাওড়া, নদিয়া, মুর্শিদাবাদ, বীরভূম, পূর্ব এবং পশ্চিম মেদিনীপুর সহ বেশকিছু জেলায় ভারী থেকে অতিভারী বৃষ্টির দেখা মিলতে পারে। অন্যদিকে এই পরিস্থিতি দক্ষিণবঙ্গের পশ্চিমের জেলাগুলির ক্ষেত্রে বুধবারের আগে উন্নতি হবে না বলেও জানানো হয়েছে।

আরো পড়ুন