কেন্দ্রের পদক্ষেপে সস্তা হল রান্নার তেলের দাম, রইলো নতুন দাম

কেন্দ্রের পদক্ষেপে সস্তা হল রান্নার তেলের দাম, রইলো নতুন দাম

নিজস্ব প্রতিবেদন : দিন দিন নিত্যপ্রয়োজনীয় জিনিসের দাম বৃদ্ধির কারণে নাভিশ্বাস অবস্থা মধ্যবিত্ত পরিবারগুলির। রান্নার গ্যাস থেকে শুরু করে অন্যান্য জ্বালানি, খাদ্য দ্রব্য সমস্ত কিছুরই দাম বেড়ে চলেছে। দামবৃদ্ধির এই তালিকায় রয়েছে রান্নার তেলও।

কেন্দ্রের পরিসংখ্যান অনুযায়ী, বিশ্ববাজারের সঙ্গে সঙ্গ রেখে গত এক বছরে ভারতবর্ষেও রান্নার তেলের দাম বৃদ্ধি পেয়েছে। এই বৃদ্ধি ব্যাপকহারে হয়েছে। তবে কেন্দ্রের তরফ থেকে এটাও জানানো হয়েছে, গত বছর অক্টোবর মাস থেকে রান্নার তেলের দাম নিম্নমুখী হয়। ১৬৭টি রাইস কালেকশন সেন্টার অনুযায়ী বর্তমানে রান্নার তেলের দাম কমেছে ৪ টাকা থেকে ২০ টাকা।

উপভোক্তা মন্ত্রকের পরিসংখ্যান অনুযায়ী, আগে বাদাম তেলের গড় খুচরো দাম ১৮০ টাকা প্রতি কেজি, সর্ষের তেলের গড় দাম ১৮৪.৫৯ টাকা প্রতি কেজি, সোয়া তেলের গড় দাম ১৪৮.৮৫ টাকা প্রতি কেজি, সূর্যমুখী তেলের গড় দাম ১৬২.৪ টাকা প্রতি কেজি এবং পাম তেলের গড় দাম ছিল প্রতি কেজি ১২৮.৫ টাকা।

পরিসংখ্যানে দেখানো হয়েছে এই সকল রান্নার তেলের ক্ষেত্রে বর্তমানে দাম কমেছে ৪ থেকে ২০ টাকা প্রতি কেজিতে। বাদাম তেল, সরষে তেলের ক্ষেত্রে প্রতি কেজিতে দাম কমেছে ২ টাকা থেকে ৩ টাকা। অন্যদিকে সোয়া তেল এবং সূর্যমুখী তেলের ক্ষেত্রে প্রতি কেজিতে দাম কমেছে ৭ টাকা থেকে ৮ টাকা।

মন্ত্রকের বক্তব্য অনুযায়ী, আদানি ভিল্মর আর রুচি ইন্ডাস্ট্রিজ সহ দেশের প্রধান প্রধান রান্নার তেল প্রস্তুতকারী সংস্থাগুলি রান্নার তেলের ক্ষেত্রে লিটার প্রতি দাম কমিয়েছে ১৫ টাকা থেকে ২০ টাকা। এর পাশাপাশি অন্যান্য যে সমস্ত সংস্থাগুলি রান্নার তেলের দাম কমিয়েছে সেই সংস্থাগুলি হল জেমিনি এডিবলস অ্যান্ড ফ্যাটস ইন্ডিয়া হায়দরাবাদ, মোদি ন্যাচারালস দিল্লি, গোকূল রি-ফয়েল অ্যান্ড সাল্ভেট, বিজয় সাল্ঙভেক্স, গোকূল অ্যাগ্রো রিসোর্সেজ এবং এনকে প্রোটিন্স।

মন্ত্রকের তরফ থেকে দাবি করা হয়েছে, বর্তমানে বিশ্ববাজারে কমোডিটির দাম বেশি থাকলেও দেশের সাধারণ মানুষের কথা মাথায় রেখে কেন্দ্র সরকার এবং রাজ্য সরকারগুলি সক্রিয়ভাবে অংশগ্রহণের পরিপ্রেক্ষিতে এই দাম কমানো হয়েছে। বাজারের পরিস্থিতির বিচারে রান্নার তেলের দাম ২০২০ সালের তুলনায় অনেক বেড়েছে। তবে ২০২১ সালের অক্টোবর মাস থেকে দাম নিম্নমুখী রয়েছে।

আরো পড়ুন