কোটি টাকায় বিক্রি হলো ষাঁড়, কারণ জানলে চোখ কপালে উঠবে

কোটি টাকায় বিক্রি হলো ষাঁড়, কারণ জানলে চোখ কপালে উঠবে

নিজস্ব প্রতিবেদন : একটি ষাঁড়ের দাম কখনো এক কোটি টাকা হতে পারে! বিষয়টি বিশ্বাসযোগ্য না হলেও এমনই ঘটনা ঘটেছে ব্যাঙ্গালুরুর কৃষি মেলায়। বেঙ্গালুরুর এই কৃষি মেলায় কৃষ্ণ নামে মাত্র সাড়ে তিন বছর বয়সের ওই ষাঁড়টি একজন কিনে নিয়েছেন এক কোটি টাকায়।

সচরাচর এই সকল কৃষি মেলা থেকে ব্যাঙ্গালুরুতে ষাঁড় বিক্রি হয়ে থাকে এক লক্ষ থেকে দু’লক্ষ টাকায়। কিন্তু সম্প্রতি এই কৃষি মেলায় স্টার অ্যাট্রাকশন ছিল কৃষ্ণ নামে এই ষাঁড়টির দিকেই। অ্যাট্রাকশনের পাশাপাশি প্রত্যাশামতোই ওই ষাঁড়টি বিক্রি হয় সাধারণ ষাঁড়ের তুলনায় ৫০ থেকে ১০০ গুণ বেশি দামে। কিন্তু কেন এত দাম এই প্রাণীটির?

ষাঁড়েদের বেচা-কেনার ক্ষেত্রে অন্যতম গুরুত্বপূর্ণ বিষয় হলো তাদের প্রজনন ক্ষমতা এবং শুক্রাণুর গুণগত মান। সেই সকল দিক দিয়ে বিচারের নিরিখে কৃষ্ণ নামের ওই ষাঁড়টি যে প্রজাতির, তার মধ্যে রয়েছে এই সকল গুণের সমস্ত উচ্চ বৈশিষ্ট্য। যে কারণেই এর দাম এত বেশি।

সংবাদ সংস্থা এএনআই সূত্রে জানা গিয়েছে, এই ষাঁড়টি হল হাল্লিকার প্রজাতির। এদের বীর্য বিক্রি করা হয়ে থাকে হাজার টাকা দরে। যে কারণেই বেঙ্গালুরুর কৃষিবিজ্ঞান বিশ্ববিদ্যালয় আয়োজিত এই কৃষি মেলায় এই ষাঁড়টির দাম এত বেশি হয়।

বেঙ্গালুরুর কৃষিবিজ্ঞান বিশ্ববিদ্যালয় দ্বারা আয়োজিত এই কৃষি মেলা হয় গত ১১ থেকে ১৪ নভেম্বর পর্যন্ত। এই কৃষি মেলায় ১২ হাজারের বেশি কৃষক অংশগ্রহণ করেছিলেন। ছিল ৫৫০টি স্টল। কৃষি মেলাতে বিভিন্ন ধরনের হাইব্রিড ফসল, আধুনিক যন্ত্রপাতি প্রদর্শিত হয়। তবে এসবের মাঝে সবার নজর কেড়েছিল এক কোটি টাকায় বিক্রি হওয়া কৃষ্ণ নামের এই ষাঁড়টি।

আরো পড়ুন