কোন পথে সাফল্য, কি জানাচ্ছেন কেরলে মঞ্চ কাঁপানো মুর্শিদাবাদের মাসাদুল

কোন পথে সাফল্য, কি জানাচ্ছেন কেরলে মঞ্চ কাঁপানো মুর্শিদাবাদের মাসাদুল

নিজস্ব প্রতিবেদন : বাংলা থেকে বহু পরিযায়ী শ্রমিকদের কেরল সহ বিভিন্ন রাজ্যে কাজের খোঁজে যেতে লক্ষ্য করা যায়। তবে এই সকল পরিযায়ী শ্রমিকদের মধ্যেই মুর্শিদাবাদের ডোমকলের দাসেরচক পাড়ার মাসাদুল শেখ কেরলের মাটিতে বাংলার মুখ উজ্জ্বল করেছেন। একজন বাঙালি এবং বাংলা ভাষাভাষীর মানুষ হয়েও কেরলের একটি রিয়্যালিটি শোতে অংশগ্রহণ করে মালায়ালাম ভাষায় গান করে মঞ্চ কাঁপিয়েছেন তিনি। প্রশ্ন হলো কিভাবে ওই ভাষা জয় করে এমন সফলতা?

মাসাদুল শেখ কেরল ছাড়াও কর্নাটক, তামিলনাড়ু, ওড়িশা সহ বিভিন্ন রাজ্যে কাজের অভিজ্ঞতা রয়েছে। তবে তিনি কেরলে ২০১২ সাল থেকে এখনো পর্যন্ত কাজে রয়েছেন। মাসাদুল যে রাজ্যে কাজ করতে যান সেখানকার ভাষা আয়ত্ত করার চেষ্টা করেন। বাংলা এবং হিন্দি ভাষায় গান করার অভিজ্ঞতা থাকার পাশাপাশি সেই সকল ভাষায় গান করার চেষ্টা তিনি চালান বলে জানিয়েছেন। তবে কেরলে তার এমন সফলতা অর্জনের কারণ জানা গেল তার মুখ থেকেই।

মাসাদুল শেখ জানিয়েছেন, “এখানকার ভাষা খুব কঠিন। তবে আমি ভেবেছিলাম এখানকার ভাষায় যদি গান করতে পারি তাহলে একটা সারপ্রাইজ দেওয়া হবে। সেইমতো এখানকার গান করার আগে এখানকার মানুষের সাহায্য নিয়ে এখানকার অক্ষর, পড়ালেখা শিখে ফেলি। তারপর এখানকার কঠিন উচ্চারণগুলি আয়ত্তে এনে ভাষা শিখলাম। এরপর গান শুনিয়ে গান করার চেষ্টা শুরু করলাম। এসব শিখতে বছর তিনেক সময় লেগেছে।”

তবে এরপর থেকে সবকিছু শিখে নেওয়ার পর গান গেয়ে ফেসবুকে পোস্ট করলেও সফলতা আসে নি। তিনি জানান সফলতা আসে ৬ মাস আগে। সেখানকার একটি ‘সিনে নিউজ অনলাইন’ নামে একটি ফেসবুক পেজে তার একটি গান পোস্ট হয়। এরপর সেই গান ভাইরাল হয় সোশ্যাল মিডিয়ায়। এর পরেই একটি রিয়েলিটি শোতে সুযোগ পান গান করার। সেই রিয়েলিটি শোটি হয় দেড় মাস আগে। সেখানেই মঞ্চ কাপাতে দেখা যায় মাসাদুলকে।

মাসাদুল বর্তমানে কেরলে থাকলেও তার পরিবার রয়েছে মুর্শিদাবাদেই। তার বাড়িতে রয়েছেন তার বাবা-মা, তিন বোন এবং দুই ভাই ও স্ত্রী সন্তান। তবে মাসাদুলের এমন সাফল্য পরিবারের কেউ ঘুনাক্ষরেও টের পাননি। এমনকি তার স্ত্রী সুর্জিনা বিবি জানিয়েছেন, “আমি নিজে কোনদিন গান টান করতে দেখিনি। দীর্ঘ দশ বছরের বেশি সময় ধরে বাইরে রয়েছে। বাড়িতে এলেও সবসময়ই মোবাইল নিয়ে কি যেন করে। এতদিন ধরে বাইরে রয়েছে, এখন যদি কিছু একটা হয় তাহলে আমাদের খুব ভালো লাগবে।”

<iframe src=”https://www.facebook.com/plugins/video.php?href=https%3A%2F%2Fwww.facebook.com%2Fmasadul.shaikh.5%2Fvideos%2F1141089216664712%2F&show_text=0&width=560″ width=”560″ height=”315″ style=”border:none;overflow:hidden” scrolling=”no” frameborder=”0″ allowfullscreen=”true” allow=”autoplay; clipboard-write; encrypted-media; picture-in-picture; web-share” allowFullScreen=”true”></iframe>

অন্যদিকে মাসাদুল তার ভবিষ্যৎ স্বপ্ন নিয়ে জানিয়েছেন, “আমার ইচ্ছে যেকোনো একটি সিনেমাতে গান করার। সে যে কোন ভাষাই হোক না কেন। সে আমি শিল্পী হই বা না হই। তবে মালয়ালাম ভাষায় অ্যালবাম তৈরি করার জন্য আমি অফার পেয়েছি।”

আরো পড়ুন