খারাপ খবর দিল SBI, বাড়ানো হলো EMI-এর সুদের হার

খারাপ খবর দিল SBI, বাড়ানো হলো EMI-এর সুদের হার

নিজস্ব প্রতিবেদন : স্টেট ব্যাঙ্ক অফ ইন্ডিয়ার ঋণগ্রহীতাদের খারাপ খবর দিল ব্যাঙ্ক। তাদের নেওয়া ঋণের সুদের হার ফের বাড়তে চলেছে। সুদের হার বাড়ার কারণে বাড়বে EMI খরচ। ঋণের উপর সুদের হার বাড়ানো নিয়ে গত বৃহস্পতিবার নতুন রেট ঠিক করেছে দেশের সবচেয়ে বড় এই রাষ্ট্রায়ত্ত ব্যাঙ্ক।

গত সেপ্টেম্বর মাসে স্টেট ব্যাঙ্ক অফ ইন্ডিয়া তাদের ঋণগ্রহীতাদের জন্য দিয়েছিল সুখবর। সেবার সব ধরনের ঋণ গ্রহীতাদের সুদের হার কমানো হয়েছিল ৫ বেসিস পয়েন্ট। করোনাকালে যখন মানুষের হাতে অর্থ সংকট দেখা দিয়েছে সেই সময়ই দেশের এই রাষ্ট্রায়ত্ত ব্যাঙ্কের এমন পদক্ষেপকে সদর্থক বলেই মনে করেছিলেন অধিকাংশ মানুষ। তবে গ্রাহকদের কাছে এই স্বস্তি দীর্ঘস্থায়ী হলো না। মাত্র চার মাসের মধ্যে ফের সুদের হার বাড়ানো হলো।

চলতি মাসের শুরুতে রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়া আর্থিক নীতি কমিটির দ্বিমাসিক বৈঠকে সুদের হার অপরিবর্তিত রাখলেও স্টেট ব্যাঙ্ক অফ ইন্ডিয়া সুদের হার বাড়িয়েছে। এই ব্যাঙ্ক বেসিক লেন্ডিং রেট ১০ বেসিস পয়েন্ট বাড়িয়েছে। অর্থাৎ যে সকল গ্রাহকরা বাড়ি গাড়ি অথবা অন্য কোনো কারণে ঋণ নিয়েছিলেন, তাদের ঋণের উপর সুদের হার বাড়ছে ১০ বেসিস পয়েন্ট। নতুন এই রেট কার্যকর হয়েছে ১৫ ডিসেম্বর থেকে।

বেস রেট হলো সেই সুদের রেট যার নিচে ব্যাঙ্ক ঋণ দিতে পারে না। সেপ্টেম্বর মাসে এই সুদের হার কমানোর পর বেস রেট দাঁড়িয়েছিল ৭.৪৫%। এবার নতুন রেট ঠিক হওয়ার পর তা বেড়ে দাঁড়ালো ৭.৫৫%। নতুন রেট ঠিক হওয়ার পর আগের রেটে যারা ঋণ নিয়েছিলেন তাদেরও তাদের ঋণের উপর সুদের হার বাড়তে চলেছে।

অন্যদিকে ঋণের উপর সুদের হার বৃদ্ধি করার পাশাপাশি আমানতকারীদের জন্য সুখবর দিয়েছে ব্যাঙ্ক। তবে আবার সেই সুখবর সবার জন্য নয়। যে সকল গ্রাহকরা ২ কোটি টাকা বা তার বেশি ফিক্সড ডিপোজিটে অর্থ রেখেছেন, তারা আগের তুলনায় অনেক বেশি সুদ পাবেন।

আরো পড়ুন