গ্যাসের সাবসিডি আদৌ অ্যাকাউন্টে ঢুকছে তো, জানার সহজ পদ্ধতি

গ্যাসের সাবসিডি আদৌ অ্যাকাউন্টে ঢুকছে তো, জানার সহজ পদ্ধতি

নিজস্ব প্রতিবেদন : দিন দিন বেড়ে চলেছে রান্নার গ্যাসের দাম। আবার বেশ কয়েক মাস ধরেই এই রান্নার গ্যাসে সরকারের তরফ থেকে যে সাবসিডি দেওয়া হয় তা আসছে না বলে অভিযোগ। অনেকের ক্ষেত্রেই আবার জানা গিয়েছে একই অ্যাকাউন্টে বারবার এসেছে সাবসিডির টাকা।

অনেকের ক্ষেত্রে আবার এই টাকার পরিমাণ নিয়েও ভিন্নতা লক্ষ্য করা গিয়েছে। কেউ কেউ যখন ৭৯.২৬ টাকা করে পাচ্ছিলেন, তখন কেউ কেউ আবার আবার ১৫৮.৫২ টাকা বা ২৩৭.৭৮ টাকা করে! তবে সম্প্রতি জানা যাচ্ছে নতুন করে এই সাবসিডির টাকা দেওয়া শুরু হয়েছে। এক্ষেত্রে আপনি আপনার সাবসিডি পেয়েছেন কিনা তা দেখে নিতে পারবেন বাড়িতে বসেই।

যে সকল গ্রাহকদের Indane সংস্থার রান্নার গ্যাস রয়েছে তাদের ভর্তুকির টাকা অ্যাকাউন্টে এসেছে কিনা তা জানার জন্য সবচেয়ে সহজ পদ্ধতি হলো IndianOil ONE অ্যাপ ইন্সটল করা।

এই অ্যাপে রেজিস্ট্রেশন করে লগইন করার পর খুব সহজে যেমন সিলিন্ডার বুক করা যায়, ঠিক তেমনি এখান থেকেই জানতে পারবেন আপনার অ্যাকাউন্টে সাবসিডির টাকা ঢুকেছে কিনা।

সাবসিডির টাকা ঢুকেছে কিনা তা জানার জন্য অ্যাপের হোমপেজে থাকা ‘Order Cylinder’ অপশনে ক্লিক করতে হবে। এরপর একেবারে উপরে ডানদিকে ‘Booking History’ দেখার জন্য খাতার মত একটি চিহ্ন রয়েছে। সেটিতে ক্লিক করলে আপনি দেখতে পাবেন আপনি কতগুলি গ্যাস সিলিন্ডার বুকিং করেছেন এবং কোন সময়।

সেখানে প্রতিটি বুকিংয়ে ক্লিক করলেই জানতে পারবেন সাবসিডি এসেছে কিনা। এছাড়াও এখান থেকেই আপনি জেনে নিতে পারবেন কিভাবে আপনি পেমেন্ট করেছেন ইত্যাদি নানান তথ্য। সাবসিডির জায়গায় যদি ‘Active’ লেখা রয়েছে অথচ আর কোনো তথ্য নেই, সেক্ষেত্রে জানবেন এখনো আপনার অ্যাকাউন্টে সাবসিডির টাকা এসে পৌঁছায়নি।

আরো পড়ুন