ঘূর্ণিঝড়ের জেরে বাতিল ৯৫টি ট্রেন

ঘূর্ণিঝড়ের জেরে বাতিল ৯৫টি ট্রেন

নিজস্ব প্রতিবেদন : অফিসের তরফ থেকে পূর্বাভাসে জানানো হয়েছে আগামী তিন দিনের মধ্যে দিয়ে আসছে ঘূর্ণিঝড় ‘জাওয়াদ’। আগামী শনিবার সকালে এই ঘূর্ণিঝড় আছড়ে পড়তে পারে অন্ধ্রপ্রদেশ উড়িষ্যা উপকূলে। এই উপকূলে এই ঘূর্ণিঝড় আছড়ে পড়ার পাশাপাশি এর প্রভাবে পশ্চিমবঙ্গের বিভিন্ন জেলায় প্রবল বৃষ্টির পাশাপাশি ঝড়ো হাওয়া লক্ষ্য করা যাবে বলে পূর্বাভাসে বলা হয়েছে।

এইসকল দুর্যোগের কথা মাথায় রেখে আগাম সর্তকতা হিসাবে ভারতীয় রেলের তরফ থেকে ৯৫টির বেশি ট্রেন বাতিল করার ঘোষণা করেছে। ইস্ট কোস্ট রেলওয়ে এবং সাউথ ইস্টার্ন রেলওয়ের তরফ থেকে ঘূর্ণিঝড় জাওয়াদ এর কারণে বাতিল হওয়া ট্রেনের তালিকা বৃহস্পতিবার প্রকাশ করা হয়েছে। শুক্রবার থেকে দুর্যোগের কথা মাথায় রেখেই এই সিদ্ধান্ত নিয়েছে রেল বলে জানানো হয়েছে।

এই ঘূর্ণিঝড়ের জেরে শুক্রবার থেকেই বাতিল করা হয়েছে যে সকল ট্রেন তার মধ্যে একাধিক ট্রেন রয়েছে হাওড়া সাঁতরাগাছি রেল স্টেশন থেকে। বাতিল হওয়া এই সকল ট্রেনের মধ্যে রয়েছে হাওড়া-যশবন্তপুর দুরন্ত এক্সপ্রেস, পুরুলিয়া-ভিল্লুপুরম এক্সপ্রেস, হাওড়া-হায়দরাবাদ ইস্ট-কোস্ট এক্সপ্রেস, হাওড়া-এমজিআর চেন্নাই এক্সপ্রেস, হাওড়া-যশবন্তপুর এক্সপ্রেস, হাওড়া-এমজিআর চেন্নাই সেন্ট্রাল মেল, সাঁতরাগাছি-এমজিআর চেন্নাই সেন্ট্রাল, হাওড়া-মাইসোর উইকলি এক্সপ্রেস, হাওড়া-সেকেন্দ্রাবাদ ফলকনুমা এক্সপ্রেস। এই সকল ট্রেন সহ রয়েছে ৯৫টির বেশি দূরপাল্লার ট্রেন।

আলিপুর হাওয়া অফিসের তরফ থেকে পূর্বাভাসে জানানো হয়েছে, দক্ষিণ থাইল্যন্ডে তৈরি হওয়া একটি ঘূর্ণাবর্ত নিম্নচাপে পরিণত হয়েছে। সেই নিম্নচাপ শক্তি সঞ্চয় করে পশ্চিম ও উত্তর-পশ্চিম দিকে অগ্রসর হয়ে ক্রমশ দক্ষিণ-পূর্ব, পূর্ব-মধ্য বঙ্গোপসাগরে অবস্থান করবে। সেখান থেকেই আরও শক্তি সঞ্চয় করে এই নিম্নচাপ গভীর নিম্নচাপ থেকে ঘূর্ণিঝড়ে রূপান্তরিত হবে। এরপর শনিবার সকালে এই ঘূর্ণিঝড়ের আছড়ে পড়ার সম্ভাবনা রয়েছে স্থলভাগের উপর।

https://twitter.com/serailwaykol/status/1466230106494435329?t=f9E40bHH2xGvkD3qrisNxQ&s=19

https://twitter.com/serailwaykol/status/1466230755718168577?t=e7iFXifBFxZ9L3ZKrSwXrQ&s=19

পাশাপাশি হাওয়া অফিসের তরফ থেকে জানানো হয়েছে, বৃহস্পতিবার পর্যন্ত পশ্চিমবঙ্গের জেলাগুলির আবহাওয়া শুষ্ক থাকলেও শুক্রবার থেকে আবহাওয়ার পরিবর্তন ঘটতে শুরু করবে। কলকাতা সহ পশ্চিমবঙ্গের গাঙ্গেয় জেলাগুলিতে বৃষ্টি এবং উপকূল সংলগ্ন জেলাগুলিতে বৃষ্টির পাশাপাশি ঝড়ের প্রকোপ লক্ষ্য করা যাবে। এই ঘূর্ণিঝড়ের প্রভাবে সমুদ্র উত্তাল হয়ে উঠবে, যে কারণে মৎস্যজীবীদের আগামী তিন তারিখ থেকে সমুদ্রে যেতে নিষেধ করা হয়েছে।

আরো পড়ুন