চাকরি বদল করলেও দরকার নেই PF অ্যাকাউন্ট ট্রান্সফারের, নয়া সিদ্ধান্ত EPFO-র

চাকরি বদল করলেও দরকার নেই PF অ্যাকাউন্ট ট্রান্সফারের, নয়া সিদ্ধান্ত EPFO-র

নিজস্ব প্রতিবেদন : চাকরি বদল করলে বেসরকারি সংস্থার কর্মীদের তাদের প্রভিডেন্ট ফান্ড (PF) অ্যাকাউন্ট ট্রান্সফার করতে হয়। তবে এবার এই অ্যাকাউন্ট ট্রানসফার করার যে নিয়ম রয়েছে সেই নিয়মে বদলা নিতে চলেছে ইপিএফও (EPFO) অর্থাৎ এমপ্লয়িজ প্রভিডেন্ট ফান্ড অর্গানাইজেশন। ইতিমধ্যেই সেন্ট্রালাইজড আইটি সিস্টেম সম্পন্ন প্রযুক্তি ব্যবহারের অনুমোদন দেওয়া হয়েছে। এর ফলে কোন কর্মচারী তার চাকরি বদল করলেও তাকে আর প্রভিডেন্ট ফান্ড অ্যাকাউন্ট ট্রান্সফার করতে হবে না।

এমপ্লয়িজ প্রভিডেন্ট ফান্ড অর্গানাইজেশনের তরফ থেকে এর জন্য সেন্টার ফর ডেভেলপমেন্ট অফ অ্যাডভান্সড কম্পিউটিং বা সি-ড্যাক নামে নতুন সিস্টেম চালু করছে। এই সিস্টেম চালু হয়ে যাওয়ার পর আর পিএফ অ্যাকাউন্ট ট্রান্সফার করার প্রয়োজন পড়বে না। এই ব্যবস্থা চালু হলেই চাকরি বদলের পরও পিএফ অ্যাকাউন্ট নম্বর একই থাকবে

এর পরিপ্রেক্ষিতে ইপিএফও-এর তরফ থেকে জানা গিয়েছে, সমস্ত তথ্য পর্যায়ক্রমে একটি সেন্ট্রাল ডেটাবেসে সরানো হবে। এর ফলে কর্মীদের আরও মসৃণ এবং উন্নত পরিষেবা সরবরাহ করা হবে। এই ব্যবস্থা যেকোনো কর্মী যাদের পিএফ অ্যাকাউন্ট রয়েছে তাদের এক জায়গায় করার সুবিধা দেবে।

এমন সিদ্ধান্ত নেওয়া হয়েছে কেন্দ্রীয় শ্রমমন্ত্রী ভূপেন্দ্র যাদবের নেতৃত্বে। সিদ্ধান্ত নেওয়া হয়েছে সেন্ট্রাল বোর্ড অফ ট্রাস্টিজের ২২৯তম সভায়। সেন্ট্রাল বোর্ড অফ ট্রাস্টিজ হল সেন্ট্রাল ইপিএফও-এর শীর্ষ সিদ্ধান্ত গ্রহণকারী সংস্থা।

নতুন এই সিদ্ধান্তের পরিপ্রেক্ষিতে কেন্দ্রীয় শ্রমমন্ত্রী ভূপেন্দ্র যাদব জানিয়েছেন, “বর্তমানে, আমরা কেবলমাত্র নতুন যোগ করা সরকারি উপকরণে (বন্ড এবং ইনভিআইটি) বিনিয়োগ করার সিদ্ধান্ত নিয়েছি। এর জন্য কোনও নির্দিষ্ট শতাংশের হার নেই। এই বিষয়ে কেস টু কেস ভিত্তিতে সিদ্ধান্ত নেবে এফআইএসি।”

আরো পড়ুন