ছত্রছায়া ফেসবুক গ্রুপের পক্ষ থেকে, কোভিড আক্রান্ত পরিবারের বাড়ি স্যানিটাইজ ও বৃক্ষ রোপণ

ছত্রছায়া ফেসবুক গ্রুপের পক্ষ থেকে, কোভিড আক্রান্ত পরিবারের বাড়ি স্যানিটাইজ ও বৃক্ষ রোপণ

শান্তনু পান পশ্চিম মেদিনীপুর :-

সারা বছর ধরে বিভিন্ন সমাজ সেবা মূলক কর্মকাণ্ডে যুক্ত থাকে মেদিনীপুরের এই “ছত্রছায়া” ফেসবুক গ্রুপ নামে সমাজসেবামূলক সংগঠনটি।

গ্রুপের এডমিন তথা প্রাথমিক শিক্ষক দেবাশীষ মণ্ডল ও তার সহকর্মী শিক্ষক অর্ণব দাস, সন্তোষ ভকত এই গ্রুপের সাথে যুক্ত। গ্রুপের প্রতিষ্ঠাতা এডমিন নুতন ঘোষ বলেন যে “আমরা সারা বছরই বিভিন্ন সামাজিক কাজে যুক্ত থাকি।

মুমূর্ষু রোগীর জন্য রক্তের জোগান থেকে শুরু করে দুঃস্থ পরিবারের হাতে খাদ্য সামগ্রী তুলে দেওয়া, সেই সঙ্গে দুঃস্থ মেধাবী ছাত্র ছাত্রীদের পাশে থাকা এবং কোভিড আক্রান্ত পরিবারকে সহযোগিতা করা।

এদিন ছত্রছায়া গ্রুপের পক্ষ থেকে মেদিনীপুরের শেখপুরা এলাকায়, বেশ কয়েকটি কোভিড আক্রান্ত পরিবারের ফ্ল্যাট এবং কিছু বাড়িতে স্যানিটাইজ করা হয়।

সেই সঙ্গে জঙ্গলমহলের ভাদুতলার পারুলিয়া গ্রামের বৃক্ষ রোপণ ও বেশকিছু দুস্থ ছাত্র-ছাত্রী ও পরিবারের হাতে খাদ্য সামগ্রী ও বিভিন্ন সামগ্রী তুলে দেওয়া হয়।

এছাড়াও “ছত্রছায়ার রান্নাঘর” নামে নতুন কর্মসূচির মাধ্যমে জঙ্গল মহলের বিভিন্ন গ্রামে প্রতিদিন রান্না করা খাবার তুলে দিচ্ছেন এই গ্রুপের সদস্যরা। গ্রুপের অন্যতম সদস্য প্রশান্ত মাইতি, তরুন দণ্ডপাট, বংশী মাহাত, কৃষ্ণেন্দু দোলই, সোহম ঘোষ, আপু কয়োড়ী, ৠত্বিক ঘোষ, মালা মুর্মু, লাগাতার এইসব কর্মসূচী বাস্তবায়িত করার জন্য পরিশ্রম করে চলেছে।

সকলের সম্মিলিত প্রচেষ্টায় ও কাজের ভিত্তিতে এই গ্রুপের পরিচিতি দিন দিন বেড়েই চলছে। সরকারী রেজিস্ট্রেশন না থাকায় সরকারী কোনো আর্থিক সহযোগিতা পাওয়া যায় না।

নিজেদের উদ্যোগে এবং কিছু শুভানুধ্যায়ী মানুষের সহযোগিতায় এদের কর্মকাণ্ড এগিয়ে চলেছে। গ্রুপের সকলেই চায় যে সরকারী রেজিস্ট্রেশন হোক। তাহলে আরও বৃহত্তর কর্মকাণ্ড নেওয়ার পরিকল্পনা রয়েছে আগামী দিনে।

আরো পড়ুন