জনপ্রিয়তার নিরিখে সেরা মোদি, তালিকা প্রকাশ করল মার্কিন সংস্থা

জনপ্রিয়তার নিরিখে সেরা মোদি, তালিকা প্রকাশ করল মার্কিন সংস্থা

নিজস্ব প্রতিবেদন : কাজের প্রতি সমর্থন এবং জনপ্রিয়তার নিরিখে বিশ্বের এক নম্বর স্থান দখল করলেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। মার্কিন এক সংস্থার তরফ থেকে বিশ্বের ১৩ জন প্রথম সারির রাষ্ট্রনেতাদের নিয়ে এই সমীক্ষা চালানো হয়। সেই সমীক্ষায় প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি এক নম্বর স্থানে উঠে এসেছেন।

মার্কিন এই সংস্থার রিপোর্ট অনুযায়ী ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি ৭১% নম্বর নিয়ে এই তালিকায় প্রথম স্থান অধিকার করেছেন। এই তালিকায় দ্বিতীয় স্থানে রয়েছেন মেক্সিকোর আন্দ্রে লোপেজ। যিনি সমীক্ষা অনুযায়ী নম্বর পেয়েছেন ৬৬ শতাংশ। তৃতীয় এবং চতুর্থ স্থানে রয়েছেন যথাক্রমে ইটালির মারিও দ্রাঘি এবং জাপানের ফুমিও কিশিদা।

জনপ্রিয়তার এই তালিকা অনুযায়ী পঞ্চম স্থানে রয়েছেন মার্কিন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেন। তিনি পেয়েছেন ৪৩ শতাংশ নম্বর। অন্যদিকে একই ভাবে একই নম্বর পেয়ে ষষ্ঠ স্থানে রয়েছেন কানাডার জাস্টিন ট্রুডো। অন্যদিকে এই তালিকায় সবার শীর্ষে স্থান পেয়েছেন ব্রিটিশ প্রধানমন্ত্রী বরিস জনসন। পার্টি গেট কেলেঙ্কারির পরিপ্রেক্ষিতে দেশে এবং বিদেশে কোণঠাসা হয়ে পড়েছেন তিনি। তার প্রাপ্ত নম্বর ২৬ শতাংশ।

এই সংস্থার তরফ থেকে যেমন জনপ্রিয়তার নিরিখে একটি তালিকা প্রকাশ করা হয়েছে ঠিক তেমনি অপছন্দের তালিকাও প্রকাশ করা হয়েছে। সেই অপছন্দের তালিকায় স্বাভাবিকভাবেই ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির নাম রয়েছে সবার নিচে। অপছন্দের তালিকায় তিনি ২১ শতাংশ নম্বর পেয়েছেন। এর পরিপ্রেক্ষিতে স্পষ্ট তার কাজ মানুষের সমর্থন পাচ্ছে।

তবে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির জনপ্রিয়তার নম্বর ২০২০ সালে ছিল সর্বোচ্চ। সেই সময় তার নম্বর ছিল ৮৪ শতাংশ। গত বছর এই নম্বর অনেকটাই কমে যায়। বিশেষ করে করোনার দ্বিতীয় ঢেউ আছড়ে পড়ার পর তার নম্বর নেমে দাঁড়ায় ৬৩ শতাংশ। তবে সম্প্রতি সেই নম্বরের ঊর্ধ্বমুখী হয়ে দাঁড়িয়েছে ৭১ শতাংশ।

আরো পড়ুন