টানা চারদিন তাপপ্রবাহের সতর্কতা এই সকল জেলায়

টানা চারদিন তাপপ্রবাহের সতর্কতা এই সকল জেলায়

নিজস্ব প্রতিবেদন : বৈশাখের শুরুতেই দাপট দেখাতে শুরু করেছে গরম। গরম এতটাই বেড়েছে যে মানুষের নাজেহাল অবস্থা হয়ে দাঁড়িয়েছে। এই পরিস্থিতিতে প্রত্যেকেই বৃষ্টির দিকে তাকিয়ে থাকলেও কোনরকম সুখবর দিতে পারেনি হাওয়া অফিস। বরং টানা চারদিন তাপপ্রবাহ চলবে বলেই হাওয়া অফিসের পূর্বাভাস।

হাওয়া অফিসের তরফ থেকে জানানো হয়েছে উত্তর-পশ্চিম ভারত থেকে লাগাতার গরম হাওয়া ঢুকছে রাজ্যে। যার জেরে এই তাপপ্রবাহের পরিস্থিতি তৈরি হয়েছে আপাতত বৃষ্টি নিয়ে তেমন কোন আশার আলো দেখছে না হাওয়া অফিস। পাশাপাশি কালবৈশাখীরও কোনরকম সম্ভাবনা লক্ষ্য করা যাচ্ছে না। বেলা ১৪টা থেকে বৈকাল চারটে পর্যন্ত তাপপ্রবাহ চলবে বলে জানানো হয়েছে।

২৪ এপ্রিল থেকে শুরু হওয়া এই তাপপ্রবাহ চলবে ২৭ তারিখ পর্যন্ত। দক্ষিণ ২৪ পরগনা এবং পূর্ব মেদিনীপুর ছাড়া কলকাতা-সহ দক্ষিণবঙ্গের প্রায় সব জেলায় আগামিকাল অর্থাৎ মঙ্গলবারও চলবে তাপপ্রবাহ। অন্যদিকে আবার ২৮ তারিখও তাপপ্রবাহের সম্ভাবনা দেখা দিয়েছে বাঁকুড়া, পুরুলিয়া, দুই বর্ধমান, পশ্চিম মেদিনীপুর, ঝাড়গ্রাম এবং বীরভূমে। দক্ষিণবঙ্গ ছাড়াও উত্তরবঙ্গের মালদাহ এবং দক্ষিণ দিনাজপুরেও তাপপ্রবাহের সর্তকতা জারি করা হয়েছে।

অন্যদিকে সোমবার আলিপুর হাওয়া অফিসের তরফ থেকে যে রিপোর্ট পেশ করা হয়েছে তাতে বলা হয়েছে কলকাতা এবং তার পার্শ্ববর্তী এলাকায় আগামীকাল থেকে কিছুটা হলেও তাপমাত্রার পারদ কমতে পারে। তবে বৃষ্টির কোনরকম পূর্বাভাস দিতে পারেনি হাওয়া অফিস।

আবার শ্রীনিকেতন হাওয়া অফিসের তরফ থেকে বীরভূম এবং তার পার্শ্ববর্তী এলাকার আবহাওয়া কেমন থাকবে সেই সম্পর্কে কিছুটা হলেও আশার আলো দেখিয়েছে। রিপোর্ট অনুযায়ী বুধবার পর্যন্ত টানা তিন দিন তাপপ্রবাহ চললেও বৃহস্পতিবার মেঘলা আকাশ লক্ষ্য করা যাবে। শুক্রবার মেঘলা আকাশ এবং বজ্রবিদ্যুৎ সহ বৃষ্টির দেখা মিলতে পারে। শনিবার এবং রবিবার আকাশ হালকা মেঘ থাকার পাশাপাশি অল্পবিস্তর বৃষ্টির দেখা মিলতে পারে।

আরো পড়ুন