টিকা নিলেই গরম গরম সিদ্ধ ডিম আর কেক, অভিনব উদ্যোগ বীরভূমে

টিকা নিলেই গরম গরম সিদ্ধ ডিম আর কেক, অভিনব উদ্যোগ বীরভূমে

রায়হান রেজা : প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি দেশের মানুষকে বড়দিনে দুটি বড় উপহার দেন। প্রথম উপহার হল ১৫-১৮ বছর বয়সীদের টিকা দেওয়ার ঘোষণা এবং দ্বিতীয় ঘোষণা হল ষাটোর্ধ্ব ও স্বাস্থ্যকর্মীদের ‘প্রিকশন ডোজ’ দেওয়ার ঘোষণা। ঘোষণা মত এই দুই পর্যায়ের টিকা দেওয়ার কাজ শুরু হয়েছে গত ৩ জানুয়ারি।

একদিকে যখন দেশের পাশাপাশি প্রায় প্রতিটি রাজ্যে আক্রান্তের সংখ্যা বৃদ্ধি পাচ্ছে সেই সময় এই টিকা প্রদান অত্যন্ত গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবে বলে মনে করছেন বিশেষজ্ঞরা। অন্যদিকে ১৫-১৮ বছর বয়সীদের টিকা প্রদান করার ক্ষেত্রেও এই কর্মসূচি শুরু হওয়ার পর থেকে অভূতপূর্ব সাড়া লক্ষ্য করা যায়। রাজ্যের বিভিন্ন স্কুলে ক্যাম্প করে এই টিকা প্রদান চলছে। তবে বীরভূমের একটি স্কুলে এই টিকা প্রদান কর্মসূচিতে এমন এক উদ্যোগ দেখা গেল যা নজিরবিহীন।

বীরভূমের রাজগ্রাম এস. আর. আর. বালিকা উচ্চ বিদ্যালয়ের শিক্ষক-শিক্ষিকারা নিজস্ব উদ্যোগে টিকা নেওয়া ছাত্রীদের হাতে তুলে দিলেন একটি করে গরম গরম সিদ্ধ ডিম এবং একটি করে কেক। শিক্ষক-শিক্ষিকাদের এমন উদ্যোগ অভূতপূর্ব উদ্যোগ বলেই জানিয়েছেন বিশিষ্টজনেরা।

মঙ্গলবার সকাল থেকে এই স্কুলের দশম শ্রেণীর পড়ুয়াদের প্রথম টিকা দেওয়া হয়। টিকা প্রদান এই কর্মসূচিতে অংশগ্রহণ করেছিল ৪২৩ জন স্কুল ছাত্রী। টিকা নেওয়ার সঙ্গে সঙ্গে তাদের হাতে একটি করে কুপন তুলে দেওয়া হয় এবং পরে স্কুলের তরফ থেকে একটি করে গরম সিদ্ধ ডিম একটি করে কেক তুলে দেওয়া হয়। স্বাভাবিকভাবেই টিকা নেওয়ার পর এমন সিদ্ধ ডিম ও কেক পেয়ে খুশি স্কুলের পড়ুয়ারা।

মঙ্গলবার এই স্কুলের কেবলমাত্র দশম শ্রেণীর পড়ুয়াদের টিকা দেওয়া হলেও আগামীতে আরও দু’দিন ক্যাম্প করে ২১ জানুয়ারি এবং ১২ ফেব্রুয়ারি টিকা দেওয়া হবে। যে সমস্ত পড়ুয়াদের জন্ম ২০০৬ পর্যন্ত তারাই এই টিকা প্রদান কর্মসূচিতে অংশগ্রহণ করতে পারবেন বলে জানিয়েছেন ওই স্কুলের প্রধান শিক্ষিকা হাসিনাতুল ফেরদৌস।

আরো পড়ুন