টিকা নিলেই ২ কেজি টম্যাটো ফ্রি, করোনা ঠেকাতে অভিনব কৌশল

টিকা নিলেই ২ কেজি টম্যাটো ফ্রি, করোনা ঠেকাতে অভিনব কৌশল

নিজস্ব প্রতিবেদন : করোনার দ্বিতীয় ঢেউয়ে দেশজুড়ে রীতিমতো বেলাগাম পরিস্থিতির সৃষ্টি হয়েছে। দেশজুড়ে এখনো অবধি করোনায় সংক্রমিতের সংখ্যা ১ কোটি ৫৩ লক্ষ ২১ হাজার ছাড়িয়ে গিয়েছে।করোনার উর্ধ্বমুখী এই সংক্রমণের মাঝেও কিছু মানুষের হুঁশ ফিরছে না, সামাজিক দূরত্ব মেনে চলা থেকে শুরু করে মাস্ক পরার মতো গুরুত্বপূর্ণ বিষয়গুলিকে বুড়ো আঙুল দেখিয়ে মানুষ রাস্তাঘাটে ঘুরে বেড়াচ্ছেন। মাস্ক, সামাজিক দূরত্ব পালনের মত ভ্যাকসিন নেওয়া সম্পর্কেও মানুষের মধ্যে সেভাবে সচেতনতা লক্ষ্য করা যাচ্ছে না।

ভ্যাকসিন নেওয়া উচিত হবে কি হবে না সে সম্পর্কেই একদল মানুষ নিশ্চিত হতে পারছেন না। তার মধ্যে আবার ভ্যাকসিন সম্পর্কে গুজব রটেছে যে ভ্যাকসিন নিলে বিপদ হতে পারে। তাই ভ্যাকসিন নেওয়া সম্পর্কে সাধারণ মানুষরা দ্বিধাগ্রস্ত হয়ে পড়ছেন। এরকম অবস্থায় মানুষ যাতে ভ্যাকসিন নেন সেই কারণে প্রশাসন নানাভাবে প্রচার চালিয়ে মানুষকে সচেতন করার চেষ্টা করছেন। মানুষকে ভ্যাকসিনমুখী করতে ছত্রিশগড় বিজাপুরের প্রশাসনকে একটি অভিনব পদ্ধতির প্রয়োগ করতে দেখা গেল।

গত মঙ্গলবার ছত্রিশগড় বিজাপুরের বিভিন্ন জায়গায় যারা ভ্যাকসিন নিচ্ছেন তাদের উপহার হিসেবে টমেটো দেওয়া হচ্ছে। জনতা যাতে আরও বেশি পরিমাণে ভ্যাকসিন নেন সেই কারণে স্থানীয় প্রশাসন এই পদক্ষেপ নিয়েছেন। বেদরগুড়া টিকাকরণ শিবিরে দেখা গেল ৪৫ বছরের উর্ধ্বে মানুষদের করোনার ভ্যাকসিন দেওয়ার পর ২ কেজির টমেটো দেওয়া হচ্ছে। অর্থাৎ ভ্যাকসিন নিলেই টমেটো পাবে এই বার্তার মাধ্যমে স্থানীয় বাসিন্দাদের ভ্যাকসিন সম্পর্কে সচেতন করতে চাইছেন স্থানীয় প্রশাসন। স্থানীয় সূত্রে আরও খবর পাওয়া গেছে, আগামী দিনেও তারা এই প্রক্রিয়া জারি রাখবেন।


দেশজুড়ে এখন‌ও অবধি করোনায় মৃত্যুর সংখ্যা ১ লক্ষ ৮২ হাজার ছাড়িয়ে গিয়েছে আর ১২,৭১,২৯,১১৩ জনের করোনার টিকাকরণ সম্পন্ন হয়েছে। তাই যত শীঘ্র মানুষকে সচেতন করে ভ্যাকসিনমুখী করা সম্ভব হবে তত তাড়াতাড়ি আমরা করোনার এই অদৃশ্য জাল থেকে বেরিয়ে আসতে পারবো।

আরো পড়ুন