ট্রাফিক আইন ভাঙলে ১ লক্ষ টাকা পর্যন্ত জরিমানা, নয়া নিয়ম রাজ্যের

ট্রাফিক আইন ভাঙলে ১ লক্ষ টাকা পর্যন্ত জরিমানা, নয়া নিয়ম রাজ্যের

নিজস্ব প্রতিবেদন : দেশ তথা রাজ্যে জনসংখ্যা বৃদ্ধি পাওয়ার পাশাপাশি তালে তাল দিয়ে বাড়ছে যানবাহনের সংখ্যা। আবার যানবাহনের সংখ্যা বৃদ্ধি পাওয়ার পরিপ্রেক্ষিতে বাড়ছে দুর্ঘটনা। মূলত ট্রাফিক নিয়ম ভঙ্গ করে যানবাহন চালানোর পরিপ্রেক্ষিতেই অধিকাংশ এই সকল দুর্ঘটনা ঘটে থাকে। যে কারণে এবার রাজ্য সরকার নতুন নিয়ম জারি করল।

নতুন নিয়ম অনুসারে কোন গাড়ির চালক গাড়ি চালানোর সময় ট্রাফিক আইন ভঙ্গ করলেই তাকে গুনতে হবে মোটা অঙ্কের জরিমানা। যদিও কেন্দ্র সরকার ২০১৯ সালেই এই জরিমানার পরিমাণ বৃদ্ধি করেছে। এবার কেন্দ্রের দেখানো সেই পথেই হাঁটল রাজ্য সরকার। আসলে এ যাবৎ সাধারণ মানুষের কথা মাথায় রেখে এই নিয়ম জারি করা হয়নি।

কিন্তু সম্প্রতি লক্ষ্য করা যাচ্ছে, বেপরোয়া গাড়ির দৌরাত্ম্যে একের পর এক দুর্ঘটনা ঘটছে শহর এবং রাজ্যের অধিকাংশ জেলায়। বেপরোয়া গাড়ির দৌরাত্ম্য ঠেকাতে এবার ট্রাফিক নিয়ম ভাঙলে জরিমানার পরিমাণ বৃদ্ধি করল রাজ্য সরকার। এবার থেকে এই ক্ষেত্রে জরিমানার পরিমাণ ধার্য করা হবে কেন্দ্রীয় সরকারের মোটর ভেহিক্যালস অ্যাক্ট অনুযায়ী। এই বিষয়ে মঙ্গলবার পরিবহন দপ্তর বিজ্ঞপ্তি পেশ করে জরিমানার পরিমাণ জানিয়েছে।

ড্রাইভিং লাইসেন্স না থাকায় অথবা বিনা হেলমেটে গাড়ি চালানো থেকে শুরু করে গাড়ির ফিটনেস সার্টিফিকেট সহ প্রতিটি ক্ষেত্রে কোথাও কোনরকম ত্রুটি থাকলে এবার আগের তুলনায় কয়েকগুণ জরিমানা গুনতে হবে চালক অথবা গাড়ির মালিককে। পরিবহন দপ্তরের বক্তব্য অনুযায়ী, এর ফলে রাজ্য সরকারের রাজস্ব যেমন বৃদ্ধি পাবে ঠিক তেমনি জরিমানার ভয়ে চালকরা নিয়ম মেনে যাতায়াত করবেন।

পরিবহন দপ্তর সূত্রে জানা যাচ্ছে, মোট ২৬টি ট্রাফিক আইন ভঙ্গের ক্ষেত্রে জরিমানার পরিমাণ বৃদ্ধি করা হয়েছে। নির্দেশিকায় বলা হয়েছে লাইসেন্স ছাড়া গাড়ি চালালে আগে যেখানে ৫০০ টাকা জরিমানা করা হতো, সেখানে এখন জরিমানা করা হবে ৫০০০ টাকা। বেপরোয়াভাবে গাড়ি চালানোর ক্ষেত্রে আগে যেখানে জরিমানা ছিল ৪০০ টাকা সেখানে এখন সেই জরিমানার পরিমাণ করা হল ৪০০০ টাকা। সিটবেল্ট না বাঁধলে আগে জরিমানা করা হত ১০০ টাকা, এখন থেকে তা করা হবে ১০০০ টাকা।

রাস্তায় গাড়ি চালানোর সময় নিয়ম ভাঙলে এখন নতুন নিয়ম অনুসারে জরিমানা করা হবে ৫০০ থেকে ১০০০ টাকা। গাড়ির ইন্সুরেন্সের মেয়াদ না থাকলে জরিমানা করা হবে ২০০০ টাকা, রাস্তায় গাড়ি নিয়ে রেস করা হলে জরিমানা করা হবে ৫০০০ টাকা, পারমিট ছাড়া রাস্তায় গাড়ি নামালে জরিমানা দিতে হবে ১০০০০ টাকা, রেজিস্ট্রেশন না থাকলে জরিমানা দিতে হবে ৫০০০ টাকা, সাইলেন্ট এলাকায় হর্ন বাজাতে জরিমানা দিতে হবে ২০০০-৪০০০ টাকা, গাড়ি প্রস্তুতকারী সংস্থা নকল যন্ত্রাংশ লাগালে জরিমানা দিতে হবে ১ লক্ষ টাকা, অতিরিক্ত যাত্রী বহন করলে যাত্রী পিছু জরিমানা দিতে হবে ২০০ টাকা, অ্যাম্বুলেন্সকে জায়গা করে না দিলে জরিমানা দিতে হবে ১০০০০ টাকা।

আরো পড়ুন