ট্রেনের টিকিট বুক করুন পোস্ট অফিসে, নয়া ব্যবস্থা আনল রেল

ট্রেনের টিকিট বুক করুন পোস্ট অফিসে, নয়া ব্যবস্থা আনল রেল

নিজস্ব প্রতিবেদন : ভারতীয় রেল যাত্রীদের সুরক্ষা এবং অন্যান্য সুবিধার কথা মাথায় রেখে প্রতিনিয়ত বিভিন্ন পরিবর্তন করা হচ্ছে। এই সকল পরিবর্তনের মধ্যে এবার ট্রেনের টিকিট মিলবে পোস্ট অফিস থেকেই এমনটাই জানা যাচ্ছে। এই সুবিধা এখন নির্দিষ্ট কয়েকটি জায়গায় চালু হলেও পরবর্তীতে তা দেশের সর্বত্র ছড়িয়ে দেওয়া হবে বলে জানা যাচ্ছে রেল সূত্রে।

এই ব্যবস্থা চালু হওয়ার পর আর অফলাইন টিকিটের জন্য স্টেশনেই যেতে হবে না। অফলাইনের টিকিট নিকটবর্তী পোস্ট অফিস থেকেই সংগ্রহ করতে পারবেন যাত্রীরা। তবে ভারতীয় রেলের তরফ থেকে জানানো হয়েছে, এই সুবিধা কেবলমাত্র ভারতীয় যাত্রীদের জন্য উপলব্ধ হবে।

এই বিষয়ে ইতিমধ্যেই ইন্ডিয়ান রেলওয়ে ক্যাটরিং ও ট্যুরিজম কর্পোরেশন বা আইআরটিসির (IRCTC) তরফ থেকে ব্যবস্থা গ্রহণ করা হয়েছে। এই সুবিধাকে বাস্তবায়িত করার জন্য ভারতীয় রেলের আধুনিকীকরণের অংশ হিসাবে পোস্টাল ডিপার্টমেন্টকে সহযোগিতা করা হচ্ছে।

অন্যদিকে রেলের তরফ থেকে জানানো হয়েছে, এই ব্যবস্থাপনার শুভারম্ভ হবে প্রথম উত্তরপ্রদেশে। সেখানে প্রায় ৯,১৪৭টি পোস্ট অফিস থেকে রেল যাত্রীরা এই সুবিধা উপভোগ করতে পারবেন। রেলমন্ত্রী অশ্বিনী বৈষ্ণব এই নতুন সুবিধার উদ্বোধন করেছেন উত্তর প্রদেশের রাজধানী লখনৌতে। পরবর্তীকালে এই সুবিধা প্রত্যন্ত গ্রামের পোস্ট অফিসগুলিতেও পৌঁছে যাবে বলে দাবি করা হয়েছে রেলের তরফ থেকে।

এই সুবিধা চালু হলে প্রত্যন্ত গ্রামের বাসিন্দারা অত্যন্ত উপকৃত হবেন বলে রেলের তরফ থেকে দাবি করা হয়েছে। কারণ বহু ক্ষেত্রেই লক্ষ্য করা যায় গ্রামাঞ্চল থেকে রেল স্টেশন অনেকটা দূরে। সেক্ষেত্রে আগাম অফলাইনে ট্রেনের টিকিট বুক করার জন্য স্টেশন ছুটে যেতে হয়। সেক্ষেত্রে এই ব্যবস্থা চালু হলে ওই সকল বাসিন্দারা নিকটবর্তী পোস্ট অফিস থেকেই তাদের প্রয়োজনীয় রেল টিকিট সংগ্রহ করে নিতে পারবেন।

আরো পড়ুন