ট্রেনে ভুলেও এই কাজ করবেন না, ধরা পড়লে জরিমানা, হতে পারে জেল

ট্রেনে ভুলেও এই কাজ করবেন না, ধরা পড়লে জরিমানা, হতে পারে জেল

নিজস্ব প্রতিবেদন : ভারত তথা বিশ্বের গণপরিবহনের অন্যতম মেরুদন্ড হল রেল পরিষেবা। ভারতের মতো জনবহুল দেশে প্রতিদিন কোটি কোটি মানুষ এই রেল পরিষেবার উপর নির্ভরশীল। তবে এই ট্রেনে যাতায়াত করার সময় ভুল করে একটি কাজ করলেই হতে পারে বিপুল অঙ্কের জরিমানা। শুধু জরিমানা নয়, পাশাপাশি হতে পারে জেল।

এই সংক্রান্ত সতর্কীকরণ বার্তা সম্প্রতি দেওয়া হয়েছে ভারতীয় রেলের তরফ থেকে। রেল পরিষেবা যখন ভারতের লাইফলাইন সেই সময় যাত্রীদের নিরাপদ এবং আনন্দদায়ক ভ্রমণের জন্য নানান ব্যবস্থা গ্রহণ করে থাকে ভারতীয় রেল। তারই পরিপ্রেক্ষিতে এবার এই ব্যবস্থা গ্রহণ করা হয়েছে।

ভারতীয় রেলের তরফ থেকে টুইট করে সতর্কীকরণ বার্তা হিসাবে জানানো হয়েছে, ট্রেনের সফর করার সময় কোন ধরনের দাহ্য পদার্থ সঙ্গে নিয়ে ভ্রমণ করা যাবে না। এই বিজ্ঞপ্তিতে স্পষ্ট করে জানিয়ে দেওয়া হয়েছে, আগুন ধরতে পারে এমন কোনো ধরনের জিনিস ট্রেনে সফর করার সঙ্গে সঙ্গে নিয়ে যাওয়া যাবে না।

রেলের এই নিষেধাজ্ঞা অমান্য করে যদি কোন যাত্রী ট্রেনের মধ্যে সফর করার সময় দাহ্য পদার্থ যেমন কেরোসিন, পেট্রোল, আতশবাজি ও গ্যাস সিলিন্ডার ইত্যাদি বহন করে নিয়ে যান তাহলে ধরা পড়লে তা অপরাধ হিসেবে গণ্য হবে। এই অপরাধের পরিপ্রেক্ষিতে জরিমানা, এমনকি জেল হতে পারে অপরাধকারীর।

শুধু ট্রেনে সফর করার সময় নয়, এর পাশাপাশি স্টেশন চত্বরে এমন দাহ্য পদার্থ নিয়ে যাত্রীরা আসতে পারবেন না বলে জানানো হয়েছে। এই নিয়ম অমান্য করলে রেলওয়ে আইন ১৯৮৯ এর ধারা ১৬৪ এর অধীনে ব্যবস্থা নিতে পারে। সেই ক্ষেত্রে যাত্রীকে তিন বছরের কারাদণ্ড বা ১০০০ টাকা পর্যন্ত জরিমানা বা উভয় দণ্ডে দণ্ডিত করা হতে পারে।

আরো পড়ুন