ট্রেনে সফর করার সময় রাতে ভুলেও এই কাজ করবেন না, নইলেই ভোগান্তি

ট্রেনে সফর করার সময় রাতে ভুলেও এই কাজ করবেন না, নইলেই ভোগান্তি

নিজস্ব প্রতিবেদন : ভারতীয় রেলের তরফ থেকে গত কয়েক বছর ধরে বিভিন্ন ক্ষেত্রে বৈপ্লবিক পরিবর্তন আনা হচ্ছে। পরিকাঠামো এবং পরিষেবার দিক দিয়ে এসকল পরিবর্তন আনার পাশাপাশি যাত্রীদের সুবিধার জন্য বেশকিছু নিয়মে পরিবর্তনও আনা হয়েছে। এসকল নিয়মের কথা প্রত্যেক যাত্রীর জানা উচিত। অন্যথায় তাদের ভোগান্তির শিকার সম্মুখীন হতে পারে।

যে সকল নিয়মের পরিবর্তন করা হয়েছে তার মধ্যে একটি হলো রাতে ট্রেন সফরের সময় বিশেষ নিয়ম। এই নিয়ম না মানলে যাত্রীকে জরিমানা গুনতে হবে। এমনকি এর থেকেও কঠোর ব্যবস্থা গ্রহণ করতে পারে ভারতীয় রেল। রাতের ট্রেন সফরের সময় ঠিক কী কী নিয়ম মানতে হবে চলুন দেখে নেওয়া যাক।

নতুন নিয়ম অনুসারে ট্রেনে রাতে সফরের সময় কোন যাত্রী মোবাইলে উচ্চস্বরে কথা বলতে পারবেন না অথবা উচ্চস্বরে মোবাইলে গান শুনতে পারবেন না। ট্রেন সফরের সময় এমনটা করা হলে কোন যাত্রীর থেকে অভিযোগ মিললে অভিযুক্ত যাত্রীর বিরুদ্ধে রেল নিয়ম অনুসারে যথোপযুক্ত ব্যবস্থা গ্রহণ করবে।

এর পাশাপাশি নতুন নিয়ম অনুসারে বলা হয়েছে, রাতে ট্রেন সফরের সময় রাত্রি দশটার পর যাত্রীদের সমস্ত আলো বন্ধ করে রাখতে হবে, কেবলমাত্র জ্বলবে ট্রেনের নাইট ল্যাম্প। এর পাশাপাশি কয়েকজন মিলে ট্রেনে যাত্রী করলেও নিজেদের মধ্যে গল্পগুজব বন্ধ রাখতে হবে। এই সকল সমস্যা সংক্রান্ত কোন অভিযোগ পেলে দ্রুত ঘটনাস্থলে গিয়ে রেল কর্মীদের সেই সমস্যার সমাধান করতে হবে। সমস্যার সমাধান করতে অক্ষম হলে সেই দায়ভার বর্তাবে রেলকর্মীর উপর। ইতিমধ্যেই এই সংক্রান্ত নির্দেশিকা রেলের সমস্ত জোনের মহাব্যবস্থাপকদের দেওয়া হয়েছে।

রাতে সফর করার সময় কোন যাত্রীর এই ধরনের অভিযোগ থাকলে ট্রেনে কর্মরত স্টাফ, আরপিএফ, ইলেকট্রিশিয়ান, ক্যাটারিং স্টাফ এবং রক্ষণাবেক্ষণ কর্মীদের সেই সংক্রান্ত অভিযোগ জানাতে পারা যাবে। অভিযোগ পেলেই সঙ্গে সঙ্গে রেলকর্মীরা খতিয়ে দেখে তার বিরুদ্ধে ব্যবস্থা গ্রহণ করবে।

আরো পড়ুন