ডেউচা পাচামি কয়লা খনি নিয়ে প্রশাসনিক বৈঠক সিউড়িতে

ডেউচা পাচামি কয়লা খনি নিয়ে প্রশাসনিক বৈঠক সিউড়িতে

ডেউচা পাচামি কয়লা খনি শিল্প শুরু করতে তৎপর জেলা প্রশাসন, স্থানীয় আদিবাসীদের প্রশাসনিক বৈঠক হলো সিউড়ির রবীন্দ্র সদনে। এদিন এই বৈঠকে ডেউচা, পাচামি, হরিণসিঙ্গা সহ প্রস্তাবিত কয়লা খনি এলাকার আদিবাসী সম্প্রদায়ের বেশকিছু প্রতিনিধিরা এই বৈঠকে উপস্থিত ছিলেন। অন্যদিকে বীরভূম জেলা প্রশাসনের তরফ থেকে উপস্থিত ছিলেন বীরভূম জেলা শাসক বিধান রায়, বীরভূম জেলা পুলিশ সুপার নগেন্দ্র নাথ ত্রিপাঠী, সিউড়ি বিধানসভার বিধায়ক বিকাশ রায় চৌধুরী সহ অন্যান্য প্রশাসনিক কর্তারা। এই বৈঠকে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় যে প্যাকেজ ঘোষণা করেছেন সেই প্যাকেজ সবিস্তারে আদিবাসী মানুষদের সামনে তুলে ধরা হয়। তাদেরকে তা সেই প্যাকেজ সম্পর্কে নানান তথ্য জানানোর পাশাপাশি তাদের সঙ্গে সমান্তরাল বজায় রেখেই সরকার এই শিল্প গড়তে চাইছে এমনই বার্তা দেওয়া হয় বলে জানা যায় সূত্র মারফত।

বৈঠক শেষে সিউড়ি বিধানসভার বিধায়ক বিকাশ রায় চৌধুরী জানান, মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের ঘোষণা করা প্যাকেজ এখানকার মানুষেরা খুব খুশি। তবে বেশ কিছু মানুষের কিছু সমস্যা রয়েছে যেগুলি সমাধানের পথ বেছে নেওয়ার জন্য সরকার পদক্ষেপ গ্রহণ করবে।

অন্যদিকে আদিবাসী গাঁওতা নেতা রবিন সরেন জানান, আলোচনার মোটামুটি সদর্থক হলেও এখনই আমরা এই বিষয়ে কিছু মতামত পোষণ করতে পারবো না। গ্রামের যে সকল মাথারা রয়েছেন তারা এসেছিলেন এখন গ্রামে গিয়ে এই নিয়ে আলোচনা করার পরেই আমরা নিজেদের মতামত পোষণ করব।

আরো পড়ুন