তরতরিয়ে নামল তাপমাত্রা, জানেন আপনার জেলায় কত

তরতরিয়ে নামল তাপমাত্রা, জানেন আপনার জেলায় কত

নিজস্ব প্রতিবেদন : ডিসেম্বর মাসের শুরুতে দক্ষিণবঙ্গের অধিকাংশ জেলাতেই শীতের অনুভূতি শুরু হয়েছিল। বিশেষ করে পশ্চিমের জেলাগুলিতে শীতের অনুভূতি হাড়ে হাড়ে টের পাওয়া যাচ্ছিল। কিন্তু সেই শীতের অনুভূতির সামনে পাঁচিল হয়ে দাঁড়ায় ঘূর্ণিঝড় এবং নিম্নচাপ। তাপমাত্রার পারদ ঊর্ধ্বমুখী হয়। তবে এই সকল ঝঞ্ঝা কাটতেই ফের তরতরিয়ে নামতে শুরু করেছে তাপমাত্রা।

শুক্রবার থেকে দক্ষিণবঙ্গের অধিকাংশ জেলার তাপমাত্রার পারদ নিম্নমুখী হতে শুরু করে। রবিবার থেকে তা হাড়ে হাড়ে টের পাওয়া যায়। গতকাল অর্থাৎ মঙ্গলবার সর্বনিম্ন তাপমাত্রার পারদ দক্ষিণবঙ্গের পশ্চিমের জেলা বিশেষ করে বীরভূমে নেমেছিল ১২ ডিগ্রির নিচে। আর বুধবার! এক ধাক্কায় আরও নামল দিনের সর্বনিম্ন তাপমাত্রা।

হাওয়া অফিসের রিপোর্ট অনুযায়ী এদিনের সর্বনিম্ন তাপমাত্রার পারদ সম্পর্কে যে তথ্য পাওয়া গিয়েছে তাতে জানা যাচ্ছে, বীরভূমে দিনের সর্বনিম্ন তাপমাত্রা ১০.৪ ডিগ্রী সেলসিয়াস, যারা স্বাভাবিকের তুলনায় ৩ ডিগ্রী কম। আসানসোলের সর্বনিম্ন তাপমাত্রা ১১.১ ডিগ্রী সেলসিয়াস। বহরমপুরের সর্বনিম্ন তাপমাত্রা ১৪.৪ ডিগ্রি সেলসিয়াস। বাঁকুড়ার সর্বনিম্ন তাপমাত্রা ১২.৯ ডিগ্রী সেলসিয়াস। বর্ধমানের সর্বনিম্ন তাপমাত্রা ১২.৮ ডিগ্রি সেলসিয়াস। কলকাতার সর্বনিম্ন তাপমাত্রা ১৪.২ ডিগ্রি সেলসিয়াস। কলকাতার এই তাপমাত্রা স্বাভাবিকের তুলনায় ১° কম।

দিনের সর্বনিম্ন তাপমাত্রার পতনের পাশাপাশি স্বাভাবিকভাবেই সর্বোচ্চ তাপমাত্রার পতনও হয়েছে। বর্তমানে দক্ষিণবঙ্গের যা পরিস্থিতি তাতে জাঁকিয়ে শীত পড়েছে এমনটা বলাই বাহুল্য। হাওয়া অফিসের তরফ থেকে আগেই জানানো হয়েছিল ডিসেম্বর মাসের ১৫ তারিখ থেকে জাঁকিয়ে শীত পড়বে দক্ষিণবঙ্গে। হাওয়া অফিসের পূর্বাভাসই বাস্তবায়িত হতে লক্ষ্য করা গেল।

এই প্রসঙ্গে বলে রাখা ভালো, দক্ষিণবঙ্গের পশ্চিমের জেলা বিশেষ করে বীরভূম, পুরুলিয়া, বাঁকুড়ায় শীতে তাপমাত্রা সবচেয়ে নিচে নামতে লক্ষ্য করা যায়। এই সকল জেলায় ভরা শীতে অধিকাংশ দিন দিনের সর্বনিম্ন তাপমাত্রা থাকে ১০ ডিগ্রীর নিচে। তবে শুধু শীতকালে বেশি শীত পড়ে এমনটা নয়, এর পাশাপাশি গ্রীষ্মকালেও এই সকল জেলাগুলিতে অতি গরমের আধিপত্য লক্ষ্য করা যায়।

আরো পড়ুন