তারা মায়ের রথ পরিক্রমা করবে না তারাপীঠ

তারা মায়ের রথ পরিক্রমা করবে না তারাপীঠ

প্রীতম দাস তারাপীঠ :-

করোনা সংক্রমনের কারণে এবারও বাতিল হল তারাপীঠের তারা মায়ের রথযাত্রা। এমনটাই জানিয়েছেন, মন্দির কমিটির সভাপতি তারাময় মুখোপাধ্যায়। প্রসঙ্গত রাজ্যে করোনার দ্বিতীয় ঢেউ-এর রাশ এখন আয়ত্তে। তবে করোনার পরবর্তী তৃতীয় ঢেউ-এ যাতে সংক্রামণ বৃদ্ধি না হয় সেদিকে সর্তকতা অবলম্বন করার পরামর্শ দিয়েছে রাজ্য স্বাস্থ্য দপ্তর। আর তাই যাতে করোনার সংক্রমণ না ছড়ায়, সেই পরিপেক্ষিতে এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে তারাপীঠ মন্দির কমিটির তরফে।

তারা মায়ের রথযাত্রাও হচ্ছে না। তবে রথের দিন মায়ের যে বিশেষ পুজো হয় তা হবে সমস্ত রীতি মেনেই। রথযাত্রার দিন মাকে রাজবেশে সাজানোর যে প্রথা রয়েছে দীর্ঘদিন থেকে, এবার তাও পালন করা হচ্ছে। তবে এবারে রথে পরিক্রমা করবেন মা তারা। শুধু তারাপীঠ নয়, রাজ্যের বিভিন্ন জায়গায় রথযাত্রা বন্ধ রাখার সিদ্ধান্ত নিয়েছে সেখানকার মানুষজন।তারাপীঠের রথযাত্রা এবার প্রথম বাতিল হল তা নয়, আগের বছর অর্থাৎ দেশে প্রথম করোনা সংক্রমণ ছড়িয়ে পড়ার সময়ও এই একই সিদ্ধান্ত নিয়েছিল তারাপীঠ মন্দির কমিটি। আর এবারও সেই একই সিদ্ধান্ত অনড় থাকল।

অন্যদিকে লকডাউন চলাকালীন সর্বসাধারণের জন্য মন্দির বন্ধ রাখা সিদ্ধান্ত নিয়েছিল তারাপীঠ মন্দির কমিটি। প্রায় একমাস বন্ধ থাকার পর এমাসের মাঝামাঝি সময়ে মায়ের মন্দির খোলে। তবে যাবতীয় স্বাস্থ্যবিধি মেনেই ভক্তদের মন্দির প্রাঙ্গণে ঢুকতে দেওয়া হচ্ছে। সমস্ত স্বাস্থ্যবিধি মেনে শুরু হয়েছে পুজো দেওয়া। মন্দির চত্বরে বসেছে স্যানিটাইজেশন মেশিনও। ভক্তদের এদিন থেকে সেই স্যানিটাইজেশন মেশিনের মধ্যে দিয়ে প্রবেশ করে মন্দির চত্বরে পা রাখতে হবে।

আরো পড়ুন