দাম বাড়লেও ২০ শতাংশ সস্তা Jio, বলছে রেট চার্ট

দাম বাড়লেও ২০ শতাংশ সস্তা Jio, বলছে রেট চার্ট

নিজস্ব প্রতিবেদন : ভারতের টেলিকম সংস্থাগুলি নিজেদের মুনাফা বৃদ্ধি করার জন্য নভেম্বর মাসের শেষ সপ্তাহে নিজেদের ট্যারিফ রেট বৃদ্ধি করার সিদ্ধান্ত নিয়েছে। দেশের গুরুত্বপূর্ণ দুটি টেলিকম সংস্থা ভোডাফোন আইডিয়া এবং এয়ারটেল যথাক্রমে ২৫ ও ২৬ ডিসেম্বর থেকে নিজেদের রিচার্জ প্ল্যানগুলির দাম বাড়িয়েছে ২০ থেকে ২৫ শতাংশ।

একইভাবে দেশের সবথেকে বড় টেলিকম সংস্থা মুকেশ আম্বানির রিলায়েন্স জিও আগামী ১ ডিসেম্বর থেকে নিজেদের রিচার্জ প্ল্যানগুলির দাম বৃদ্ধি করতে চলেছে ২০-২৫ শতাংশ। তবে রিলায়েন্স জিও এই দাম বৃদ্ধি করলেও অন্যান্য টেলিকম সংস্থার তুলনায় কম করে ২০ শতাংশ সস্তা। তিন টেলিকম সংস্থার যে রেট চার্ট সামনে এসেছে তা থেকেই এটা স্পষ্ট।

এক্ষেত্রে জনপ্রিয় তিনটি রিচার্জ প্ল্যানের তুলনা করলেই এই পার্থক্য সামনে আসবে। দেশের অধিকাংশ গ্রাহক যে রিচার্জ প্ল্যানগুলি ব্যবহার করে থাকেন সেগুলি হল প্রতিদিন ১.৫ জিবি ডেটার। যাতে প্রতিদিন ১০০টি করে এসএমএস ছাড়াও রয়েছে যে কোন নেটওয়ার্কে আনলিমিটেড কল। এই প্ল্যান এক মাস, দুমাস, তিন মাস, আবার কেউ কেউ বছরের জন্য রিচার্জ করে থাকেন।

এক্ষেত্রে দাম বাড়ার পর ভোডাফোন আইডিয়া এবং এয়ারটেলের গ্রাহকদের এই প্ল্যান ব্যবহার করার জন্য যে টাকা খরচ করতে হবে তার নূন্যতম দাম হলো ২৯৯ টাকা, যা ২৮ দিনের জন্য। একইভাবে এই দুই টেলিকম সংস্থার গ্রাহকদের ৫৬ দিন ও ৮৪ দিনের জন্য খরচ করতে হবে যথাক্রমে ৪৭৯ টাকা এবং ৭১৯ টাকা।

সেক্ষেত্রে মুকেশ আম্বানির টেলিকম সংস্থার রিলায়েন্স জিওর দাম বৃদ্ধির পর গ্রাহকদের একই সুবিধা যুক্ত প্ল্যানের ক্ষেত্রে ২৮ দিনের জন্য খরচ করতে হবে ২৩৯ টাকা। অন্যান্য টেলিকম সংস্থার তুলনায় ৬০ টাকা সস্তা। ৫৬ দিনের জন্য খরচ করতে হবে ৪৭৯ টাকা, এক্ষেত্রে জিও গ্রাহকরা কোন বাড়তি খরচ বাঁচানোর মত সুবিধা পাবেন না। কারণ এয়ারটেল, ভোডাফোন আইডিয়া এবং জিওর ৫৬ দিনের এই রিচার্জ প্ল্যানের খরচ একই।

অন্যদিকে ৮৪ দিনের জন্য প্রতিদিন ১.৫ জিবি করে ডেটা, আনলিমিটেড কল এবং প্রতিদিন ১০০টি করে এসএমএস সুবিধা যুক্ত জিওর রিচার্জ প্ল্যানের খরচ ৬৬৬ টাকা। এয়ারটেল এবং ভোডাফোন আইডিয়ার গ্রাহকদের এর জন্য খরচ করতে হবে ৭১৯ টাকা। এক্ষেত্রে জিও গ্রাহকরা বাঁচাতে পারবেন ৫৩ টাকা। একইরকম ভাবে অন্যান্য রিচার্জ প্ল্যানগুলির ক্ষেত্রেও জিও অন্যান্য টেলিকম সংস্থাগুলির তুলনায় কম করে ২০ শতাংশ সস্তা।

আরো পড়ুন