দীঘা যাওয়ার ট্রেন সফর হবে আরও আরামদায়ক, নয়া ব্যবস্থা ভারতীয় রেলের

দীঘা যাওয়ার ট্রেন সফর হবে আরও আরামদায়ক, নয়া ব্যবস্থা ভারতীয় রেলের

নিজস্ব প্রতিবেদন : পশ্চিমবঙ্গের সবচেয়ে গুরুত্বপূর্ণ যে সকল পর্যটন কেন্দ্রগুলি রয়েছে তার মধ্যে অন্যতম হলো দিঘা। আর এই অন্যতম পর্যটন কেন্দ্র দীঘা যাওয়ার ক্ষেত্রে অধিকাংশ পর্যটকই ট্রেনে ভ্রমণ করে থাকেন। ট্রেনে ভ্রমণ করার সময় অর্থাৎ ট্রেনযাত্রীদের কথা মাথায় রেখে সফরকে আরও আরামদায়ক করার ব্যবস্থা গ্রহণ করল ভারতীয় রেল।

ভারতীয় রেলের তরফ থেকে দীঘা যাওয়ার জন্য অন্যতম ট্রেন তাম্রলিপ্ত এক্সপ্রেসে এই আরামদায়ক ব্যবস্থা গ্রহণ করা হয়েছে। তাম্রলিপ্ত এক্সপ্রেস ট্রেনটি এবার ছুটবে রাজধানী এক্সপ্রেসের কোচ নিয়ে। রাজধানী এক্সপ্রেসের কোচ নিয়ে তাম্রলিপ্ত এক্সপ্রেস হাওড়া থেকে দীঘা এবং দিঘা থেকে হাওড়া যাত্রা শুরু হবে আজ অর্থাৎ মঙ্গলবার থেকে। আরামের পাশাপাশি এই সমস্ত বগিগুলিতে রয়েছে জোর নিরাপত্তা ব্যবস্থা।

দূরপাল্লার ট্রেনের ভারতীয় রেলের তরফ থেকে মূলত দু’রকমের বগি ব্যবহার করা হয়ে থাকে। এই দু’রকমের বগি হলো আইসিএফ অর্থাৎ ইনটেগ্রাল কোচ ফ্যাক্টরি বগি এবং এলএইচবি অর্থাৎ লিঙ্কে-হফম্যান বুশ বগি। এই দু’রকমের বগির ক্ষেত্রে জার্মানি প্রযুক্তিতে তৈরি এলএইচবি বগি অনেক বেশি আরামদায়ক এবং সুরক্ষিত। এই ধরনের বগিগুলি লাল রঙের হয়ে থাকে। অন্যদিকে আইসিএফ বগিগুলি নীল রঙের হয়ে থাকে।

সম্প্রতি ভারতে আরও উন্নত মানের এলএইচবি বগি তৈরি করার কাজ শুরু হয়েছে। এই সকল বগিগুলি প্রথম ব্যবহার করা হয় তেজস এক্সপ্রেসে। বর্তমানে এই ধরনের বগি ব্যবহার শুরু হয়েছে রাজধানী এক্সপ্রেসে। ভারতীয় রেলের পরিকল্পনা রয়েছে প্রতিটি রাজধানী এক্সপ্রেসের ক্ষেত্রে এবার এই ধরনের ব্যবহার করা হবে। এই সকল ট্রেনের মধ্যে তালিকায় পশ্চিমবঙ্গের চারটি ট্রেন রয়েছে।

রেল সূত্রে জানা গিয়েছে, মঙ্গলবার অর্থাৎ ২৫ জানুয়ারি থেকে আপ এবং ডাউন দীঘা হাওড়া, হাওড়া দিঘা আপ ও ডাউন তাম্রলিপ্ত এক্সপ্রেসের ক্ষেত্রে এই অত্যাধুনিক এলএইচবি বগি যুক্ত হচ্ছে। এছাড়াও এই ধরনের বগি যুক্ত হতে চলেছে হাওড়া-পুরুলিয়া এক্সপ্রেস, আপ ও ডাউন হাওড়া-রাঁচি এক্সপ্রেস, হাওড়া-রাঁচি ইন্টারসিটি এক্সপ্রেসেও।

আরো পড়ুন